অ্যাকসেসিবিলিটি লিংক

ফিস্ক্যাল ক্লিফ এড়ানোর জন্য প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কর বৃদ্ধি এবং ব্যয় হ্রাসের অবশ্যম্ভাবী প্রক্রিয়া রোধ করতে পয়লা জানুয়ারীর সময়সীমার আগে যুক্তরাষ্ট্র কংগ্রেসকে সক্রিয় হবার আহবান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের অর্থনীতি তথাকথিত ফিস্ক্যাল ক্লিফের কবলে পড়লে দেশ পুনরায় অর্থনৈতিক মন্দার দিকে ধাবিত হতে পারে।

মিষ্টার ওবামা তাঁর সাপ্তাহিক বেতার ভাষণে বলেন, তিনি ডেমক্রাট এবং রিপাব্লিকানদের সঙ্গে দায়িত্বশীল ভাবে ব্যয় হ্রাসের পরিকল্পনা নিয়ে কাজ করছেন এবং আরও একটু দেওয়ার জন্য বিত্তশালী আমেরিকানদের প্রতি অনুরোধ জানাচ্ছেন। প্রেসিডেন্ট বলেন, তবে কয়েকজন কংগ্রেস নেতা এই পরিকল্পনাটিকে ভোটে আনার পথে বাধাদান করছেন।

রিপাব্লিকানদের পক্ষ থেকে সাপ্তাহিক ভাষণে মিসৌরি রাজ্যের সেনেটর রয় ব্লান্ট বলেন, প্রেসিডেন্ট শীর্ষ দুই শতাংশ আমেরিকানের কর বৃদ্ধির যে প্রস্তাব দিয়েছেন, তাতে যুক্তরাষ্ট্র সরকার কেবল আটদিন চলতে পারবে। সেনেটর ব্লান্ট বলেন, আগামী কয়েকদিনের ভেতরেই বোঝা যাবে প্রেসিডেন্ট তাঁর দ্বিতীয় মেয়াদে দেশকে কোথায় নিয়ে চলেছেন।

শুক্রবার প্রেসিডেন্ট ওবামা বলেন, কংগ্রেসের সংগে একটা চুক্তিতে উপনীত হবার ব্যাপারে তিনি মোটামুটি আশাবাদী।

মিষ্টার ওবামা সাংবাদিকদের বলেন, রিপাব্লিকান সেনেটর মিচ ম্যাককনেল আর ডেমক্রাটিক সেনেটর হ্যারি রীড শেষ মুহুর্তের দ্বিদলীয় চুক্তি সম্পাদনে কাজ ক’রে যাচ্ছেন। তিনি বলেন, আপাততঃ যে চুক্তিতে পৌছোনো যেতে পারে তাতে মধ্যবিত্তদের কর বৃদ্ধি রহিত আর কুড়ি লক্ষ আমেরিকানকে প্রদত্ত বেকার ভাতার মেয়াদ পহেলা জানুয়ারীর সময়সীমার বাইরেও সম্প্রসারিত করতে হবে।

XS
SM
MD
LG