অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ফিসকাল ক্লিফ সংকট ও ফিলিস্তিনী রাষ্ট্র স্বীকৃতি নিয়ে আরশাদ মাহমুদের আলোচনা


যুক্তরাষ্ট্রের ফিসকাল ক্লিফ আর্থনীতিক সংকট ও জাতিসংঘে ফিলিস্তিনী রাষ্ট্র স্বীকৃতির ভোট – ভিন্ন দুটি বিষয় নিয়ে সংবাদ ভাস্যকার-বিশ্লেষক আরশাদ মহমুদের সঙ্গে আলোচনা ।

বর্ধিত সংখ্যক রেপাবলিকান সদস্য এখন বলছেন – আর্থনীতিক সংকটের আশংকা নিরসনকল্পে কথা তাঁরা তো বলতেই চান । প্রধাণ দু দলই এখন কিছুটা যেন সূর নরম করছে – মনে হচ্ছে । প্রেসিডেন্ট ওবামা বলছেন আড়াই লক্ষ ডলারের ওপর বার্ষিক আয় যাঁদের , কর কেবল তাঁদের ক্ষেত্রেই বাড়াতে হবে , আর অন্যদিকে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রেপাবলিকান দলের নেতা জন বেনার বলছেন – দেশের অর্থনীতির স্বার্থেই সবার বেলাতে কর হ্রাসের প্রয়োজন রয়েছে । এ প্রসঙ্গে এবং

১ শ’ ৯৩ সদস্যের সাধারণ পরিষদে যে ভোট হবে ফিলিস্তিনীদের রাষ্ট্র স্বীকৃতির প্রশ্নে , ফ্রান্স সহ কয়েকটি দেশ তাতে সমর্থন ব্যক্ত করছে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমূদ আব্বাসের প্রতি । কোনো কোনো দেশ বিপক্ষে ভোট দেবে বলছে , জার্মানী-অস্ট্রেলিয়া বলছে তারা ভোটদানে বিরত: থাকবে । বহূদিন পর এ প্রশ্নে ফিলিস্তিনীদের পক্ষে বেশ কিছু সমর্থন লক্ষ করা যাচ্ছে , কিভাবে কি হলো বলে মনে হয় – এ প্রশ্ন নিয়ে কথা বলেন বিশিষ্ট প্রবাসী সাংবাদিক আরশাদ মাহমূদ ।

XS
SM
MD
LG