অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার আলেপ্পোতে বিমান হামলায় আজ ৫ জনের প্রাণহানি


সিরিয়ায় দু মাস ধরে চলে আসা বৈরিতা বিরতি দ্রুতই ভেঙ্গে পড়ছে , যুক্তরাষ্ট্র ক্রমশই একটি অস্বস্তিকর অবস্থা বোধ করছে । একদিকে যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে সহযোগিতা বাড়াতে চাইছে আবার অন্যদিকে ঠিক রাশিয়ার সব কথা মতো চলতে চাইছে না।

যুক্তরাষ্ট্রের এই দ্বিধার সর্বসাম্প্রতিক দৃষ্টান্ত গতকাল লক্ষ্য করা গেছে যখন লাতাকিয়া এবং ঘোরতার পুর্বাঞ্চলে অস্ত্র বিরতি নতুন করে কার্যকর করতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কর্মকর্তারা একত্রে কাজ করেছেন যার মধ্যে রয়েছে যুক্তাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফের মধ্যে আলোচনা।

গতকাল পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা গতকাল বলেন যে এটা নতুন কোন ব্যাপার নয় , এটা আমাদের অব্যাহত প্রচেষ্টারই ফল , বিশেষত রাশিয়ার সঙ্গে । তিনি আরও বলেন যেও উত্তরাঞ্চলের আলেপ্পো শহর বড় একটা উদ্বেগের কারণ । কর্মকর্তাটি বলেন যে সেখানে উত্তেজনা হ্রাসের লক্ষ্যে আমরা জরুরি ভিত্তিতে রাশিয়ার সঙ্গে কথা বলছি। সেখানে অবনতিশীল মানবিক দূর্যোগ এড়াতে এই সব আলোচনা সমর্থ হবে কি না সেটা দেখার বিষয়। তবে এনিয়ে যথেষ্ট সন্দেহ আছে যে মস্কো সরকার আলোচনা ছাড়া আর অন্য কিছুতে আদৌ আগ্রহী কি না।

যুক্তরাষ্ট্রের একজন গোয়েন্দা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন গোড়াতে থামলেও এখন রাশিয়ার বাহিনী সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে মিলে অস্ত্র বিরতি লংঘন করছে।

XS
SM
MD
LG