অ্যাকসেসিবিলিটি লিংক

লস এঞ্জেলেসে ফোবানা সম্মেলন ২০১০ এর উদ্বোধন

  • আনিস আহমেদ

লস এঞ্জেলেসে ফোবানা সম্মেলন ২০১০ এর উদ্বোধন

লস এঞ্জেলেসে ফোবানা সম্মেলন ২০১০ এর উদ্বোধন

ফেডারেশান অফ বাংলাদেশ এসোসিয়েশানস ইন আমেরিকা সংক্ষেপে ফোবানার ২৪তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয়ে গেল শুক্রবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস এঞ্জেলেসে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস এঞ্জেলেসের কাছে প্যাসেডিনা শহরের বিশাল কনভেনশেন সেন্টারে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার সূর্যাস্তের পরে স্থানীয় সময়ে রাত আটটায় এই মহাসম্মেলনের উদ্বোধন করা হয়। এবারকার থিম হচ্ছে, নতুন প্রজন্মই মুক্তির সোপান। উদ্বোধনী অনুষ্ঠানের আগে একটি ভোজসভার আয়োজন করা হয় যেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ঢাকা থেকে আগত অতিথিদের মধ্যে অধ্যাপক মুনতাসির মামুন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক কামাল লোহানি এবং চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জনাব আব্দুল মোমিন। ঐ ভোজসভায় মোমবাতি জ্বালিয়ে আনু্ষ্ঠানিকভাবে ২০১০ সালের ফোবানা মহাসম্মেলনকে স্বাগত জানানো হয়।

এর কিছুক্ষণ পরই মূল মঞ্চ পদ্মায় শুরু হয় ফোবানা মহাসম্মেলনের উদ্বোধনী অধিবেশন। উত্তর আমেরিকার বাঙালিদের এই মহামিলনের প্রথমেই ছিল, বাংলাদেশের জাতীয় সঙ্গীত। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র এবং কানাডার জাতীয় সঙ্গীত ও পরিবেশন করা হয়। এবারের ফোবানা সম্মেলনে বাংলাদেশ থেকে যোগ দিয়েছেন তথ্য মন্ত্রী আবুল কালাম আজাদ, শিল্পমন্ত্রী দিলিপ বড়ুয়া এবং গৃহায়ন ও পুর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান। মন্ত্রীরা তাদের বক্তব্যে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য লালন করা এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করার উপর গুরুত্ব আরোপ করেন। ফোবানা ২০১০ সালের কনভেনর জাহিদ হোসেন এই মহাসম্মেলনের সাফল্যের জন্যে সকলের সহযোগিতা কামনা করেন। ক্যালিফোর্নিয়া রাজ্যের কংগ্রেস উমেন জুডি চো ফোবানা মহাসম্মেলনকে স্বাগত জানিয়ে বলেন যে তিনি এই মহাসম্মেলনে উপস্থিত থাকতে পেরে আনন্দিত বোধ করছেন বলে জানান। সেই সঙ্গে অভিবাসনের কড়াকড়ি শিথিল করার পক্ষেও কথা বলেন। নৃত্যে, সঙ্গীতে পরিপুর্ণ সন্ধায়, বাংলাদেশের নৃত্যশিল্পি লুবনা মরিয়ামের পরিচালনায় বিশেষ নৃত্যানুষ্ঠান এবং রিজওয়ানা চৌধুরীর বন্যার গান ছিল বিশেষ আকর্ষণ।

শনিবার ও লস এঞ্জেলেসে ফোবানার দ্বিতীয় দিন থাকবে, নানান অনুষ্ঠানে আয়োজনে, সেমিনারে সিম্পোজিয়ামে পরিপূর্ণ। ফোবানা সম্মেলনের মূল মিলনায়তনের বাইরে বসেছে নানান রকমের মেলা।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG