অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপ ফুটবলের পাশাপাশি ব্রাজিলে চলছে ফুটবল ফর হোপ উৎসব


বিশ্বকাপ ফুটবলের চুড়ান্ত খেলাগুলো ঘিরে উত্তেজনা যখন চরমে ঠিক তখন ব্রাজিলেই শুরু হচ্ছে আরেক প্রতিযোগিতা। ফুটবল ফর হোপ উত্সব। এতে বিশ্বের সুবিধাবঞ্চিত তরুণ ও যুব সমাজকে জড়ো করা হচ্ছে।

রিও ডি জেনেরিও’র পুরানো বন্দরের কাছে নিম্ন-আয়ের অধিবাসিদের এলাকা ক্যাজু’র এক ক্রীড়া কেন্দ্রে কোনো এক ঝকমকে সকালের দৃশ্য। সারা বিশ্ব থেকে আসা কিশোর তরুনরা তাদের পছন্দের খেলা অনুশীলন করছে।

২০১৪ সালের বিশ্বকাপ ফুটবল আয়োজক, ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র পৃষ্ঠপোষকতায় ‘ফুটবল ফর হোপ ফেষ্টিভ্যালে’ সবাইকে স্বাগতম। এটি ভিন্ন এক বিশ্বকাপ, আর এই উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে ফিফা প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার বললেন -

‘এখানে এই খেলায় যা ব্যতিক্রমী তা হচ্ছে এতে কোনো রেফারী নেই, কেউ কাউকে দোষারোপ করার নেই, কারও সমালোচনারও কেউ নেই। কেউ কখনই খেলোয়াড়দের সমালোচনা করে না। এবং আসলেই এটি...ফুটবলের নির্যাস। চমত্কার একটি ক্রীড়া”।

এই উত্সবে ১৫টি দেশের ৩২টি দল একত্রিত হয়েছে। ফিফার সহায়তায় শতাধিক ফুটবল সংক্রান্ত কর্মসূচীর মধ্য থেকে - সারা বিশ্বের বিভিন্ন স্থান থেকে তাদেরকে বাছাই করা হয়েছে। এই কর্মসূচীর লক্ষ্য, সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের কিশোর তরুণদের ষ্কুলে লেখাপড়ার ব্যাপারে উত্সাহিত করা। কিছু কিছু সম্প্রদায়কে এর মাধ্যমে এইচআইভি/এইডস থেকে শুরু করে সংঘাত নিরসণ ও যুব নেতৃত্বসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। নয় বছর আগে এই কর্মসূচী চালু করা হয়, তারপর থেকে ফিফা এই কর্মসূচীতে ৩ কোটি ৬০ লক্ষ ডলার ব্যয় করেছে।

এই সপ্তাহের উদ্বোধনী খেলার পর, উত্সবে অংশগ্রহণকারী পর্তুগালের ভিয়া অলিম্পিকা দলের, জুলিয়ানে লিয়াও উচ্ছসিত প্রতিক্রিয়া জানান।

‘দারুণ ভালো লাগছে যে আমি আমার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করছি, যেখানে আমি জন্মেছি ও বেড়ে উঠেছি। এবং এটিই মূল বিষয়, সংহতির শক্তি। সেটিই হচ্ছে এখানে আসার কারণ’।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ষ্টারফাইন্ডার্স দলের এক প্রতিদ্বন্দ্বী সিডনী হেন্নিকস, জুলিয়ানের সঙ্গে একমত।

‘এটি আসলেই বিস্ময়কর। আমরা সারা পৃথিবীর কিছু লোকজন একত্রিত হয়ে খেলছি, যা এর আগে আমরা করার সুযোগ পায়নি। আমরা দল গঠন, উত্সাহ যোগানো এবং একে অপরের প্রতি সম্মান প্রদর্শনের মত কর্মকান্ড অনুশীলন করি। খেলার ফলাফল সব সময় তেমন গুরুত্বপূর্ন নয়। আমরা খেলি শুধুমাত্র আনন্দ পেতে’।

ব্রাজিলের উপ ক্রীড়ামন্ত্রী লুই ফার্নান্দেজ বললেন আন্তর্জাতিক সম্পর্ক গড়তে কয়েক দশকের কুটনৈতিক তত্পরতার চেয়ে ফুটবল অনেক বেশী সফল হয়েছে ।

‘আমি মনে করি ‘ফুটবল ফর হোপ’ আগামী প্রজন্মের কাছে আশার বার্তা পৌঁছে দিচ্ছে। এখানে সারা বিশ্বের দল রয়েছে যারা আলোচনার ভিত্তিতে প্রতিদ্বন্দ্বীতা করেছে। কোনো রেফারী নেই; ফলে মতামতের ভিন্নতার সমাধান করা হয় আলোচনার মাধ্যমে। এবং এটি হতে পারে সারা পৃথিবীর জন্য উত্সাহের উত্স”।

চারদিনের টুর্নামেন্টে আফ্রিকা, এশিয়া, ইউরোপ ও আমেরিকার দল অংশ নিচ্ছে। টুর্নামেন্ট শেষ হচ্ছে আজ ১০ই জুলাই, ‘ফুটবল ফর হোপ’ চ্যাম্পিয়নকে পুরস্কৃত করার মধ্য দিয়ে। তবে এই তরুন খেলোয়াড়দের জন্য, বিশেষ এই অভিজ্ঞতা কাজে লাগবে, না জিতলেও।

XS
SM
MD
LG