অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকায় উচ্চশিক্ষা নিতে আসা ছাত্রদের চাকরির সমস্যা


এখন যুক্তরাষ্ট্রে গ্র্যাজুয়েশনের সময়। প্রতিবছরের মত এবারও হাজার হাজার বিদেশী ছাত্র আমেরিকার কলেজ বিশ্ববিদ্যালয়গুলো থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ডিগ্রী নিল। তাঁদের অনেকেই আমেরিকাতেই থেকে যেতে চান। এ নিয়ে ভয়েস অফ আমেরিকার শতরূপা বড়ুয়ার প্রতিবেদন।

প্রতি বছর, হাজার হাজার বিদেশী ছাত্র উচ্চশিক্ষার জন্যে আমেরিকাতে আসে। ডিগ্রি পাবার পর অনেকেই আমেরিকাতেই থেকে যেতে যান। কিন্তু ভিসার সমস্যার কারণে তাদের কাজ পেতে অসুবিধা হয়, এবং নিজ নিজ দেশে ফিরে যেতে হয়। অবশ্য আমেরিকার কাজের বাজার খুব প্রতিযোগিতামূলক।

কানাডার ছাত্র জোনেল ওয়ার্ড। তিনি বলছিলেন, আমি এখানেই কাজ করতে চাই। আমি মনে করি, এখানে প্রতিযোগিতা অনেক বেশি। অবশ্য আমি এও মনে করি, এই কারণেই আপনি সবসময় আরো ভালো করতে চান এবং নিজেকে সবসময় চ্যালেঞ্জ করেন।

বাংলাদেশের ছাত্রী এলমা কাইসার এবছর হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী পেলেন। তিনি আমেরিকাতেই থাকতে চান এবং এখানে কাজ খুঁজছেন। তিনি তাঁর সমস্যার কথা বললেন।

বিদেশী আবেদনকারীদের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো, তাদের জন্যে এমন কম্পানী খুঁজে বের করা, যে কম্পানী তাদের স্পন্সর করতে রাজী হবে। কারণ, তাদের ছাত্র হিসেবে ভিসা শেষ হয়ে গেলে, তাদের জন্যে আমেরিকাতে আর থাকা সম্ভব নয়।

প্রতিবছরই বিদেশী ছাত্রদের একটি বড় অংশ আমেরিকার বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নেবার পর আমেরিকাতেই থেকে যাচ্ছে এবং আমেরিকার অর্থনীতিসহ নানা ক্ষেত্রে উল্লেখযোগ অবদান রাখছে।

XS
SM
MD
LG