অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তেজনা প্রশমনের পরিকল্পনা নিয়ে ইউক্রেন বিষয়ক জিনিভা-আলোচনা সমাপ্ত


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলছেন ইউক্রেন , রাশিয়া , যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কুটনীতিকরা ইউক্রেনে সংঘাত কমিয়ে আনার ব্যাপারে সহমত পোষণ করেছেন।

বৃহস্পতিবার চারটি পক্ষের মধ্যে কয়েক ঘন্টা ধরে আলোচনা শেষে কেরি বলেন যে একমত হওয়ার গেছে এমন কয়েকটি কয়েকটি পদক্ষেপের মধ্যে রয়েছে সব বে আইনী অস্ত্রধারীগোষ্ঠির নিরস্ত্রীকরণ এবং শান্তিপূর্ণ ভাবে দখল করা ভবনগুলো খালি করলে হত্যার দায়ে দোষী নয় এমন সব ব্যক্তির প্রতি ক্ষমা প্রদর্শন।

Organization for Security and Cooperation in Europe (OSCE) , ‘এর পর্যবেক্ষকরা , যারা এরই মধ্যে ইউক্রেন পৌঁছে গেছেন, তাদেরকে অবিলম্বে এই উত্তেজনা প্রশমনের কাজে সম্পৃক্ত করা হবে।

কেরি অবশ্য সতর্ক করে দেন যে এ পর্যন্ত এই সব পরিকল্পনা কেবল মাত্র কাগুজে ব্যাপার , এর সফলতা নির্ভর করছে কী ভাবে তা বাস্তবায়িত হবে তার উপর

আলোচনা শেষে পৃথক ভাবে বক্তব্য রাখের রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরফ । তিনি বলেন যে ইউক্রেনে বাসীর অধিকার সুরক্ষার জন্যে একটি ব্যাপক জাতীয় সংলাপ আয়োজনে , চারটি পক্ষ কাজ করে যাবে।

সম্মিলিত বৈঠক শুরুর আগে পররাষ্ট্র মন্ত্রী কেরি পৃথক পৃথক ভাবে রুশ পররাষ্ট্র মন্ত্রী লাভরফ, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আঁন্দ্রি দেশচিৎসিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের ক্যাথেরিন অ্যাশটনের সঙ্গে বৈঠক করেছেন।
এ দিকে বুধবার সিবি এস টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে রাশিয়া যতবারই ইউক্রেনকে অস্থিতিশীল করার এবং এর সার্বভৌমত্ব লংঘন করার চেষ্টা করবে , ততবারই রাশিয়াকে তার পরিণতি ভোগ করতে হবে। তবে মি ওবামা বলেন তিনি নিশ্চিত যে রাশিয়া কোন যুদ্ধে যেতে চাইছে না

মস্কো সরকার বলছে , ইউক্রেনের রুশ ভাষীদের রক্ষা করার অধিকার তার আছে। ইউক্রেনের নতুন সরকারকে রুশ বিরোধী ও ইহুদি বিরোধী এবং রুশ পন্থিদের হুমকি দেওয়ার অভিযোগ এনে রাশিয়া ইউক্রেনের নতুন নের্তৃত্বকে দোষারোপ করেছে।
গুরুতর অপরাধ।
তবে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা আইভান সাইমনভিচ বুধবার নিরাপত্তা পরিষদকে বলেন যে মার্চ মাসে ইউক্রেনে তাঁর দু বার সফরের সময়ে তাঁর টিম রুশ বংশোদ্ভুতদের বিরুদ্ধে কোন ব্যাপক আক্রমণের ঘটনা দেখেনি। রাশিয়া জাতিসংঘের ঐ রিপোর্টকে ভিত্তিহীন ও পক্ষপাতমূলক বলে অভিহিত করেছে।
XS
SM
MD
LG