অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের আল কায়েদা শ্যার্লী এবডোর হামলার দায় স্বীকার করেছে


ফ্রান্সে গত সপ্তাহে শ্যার্লী এবডোর কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর বুধবার তারা প্রথম যে ম্যাগাজিনটি তারা প্রকাশ করেছে তা বিপুল সাড়া জাগিয়েছে এবং সংগে সংগেই ম্যাগাজিনের সব কপি বিক্রি হয়ে যায়। বেশ কয়েকটি দেশ মহানবীকে নিয়ে ব্যঙ্গাত্মক চিত্র প্রকাশের জন্য বিরূপ প্রতিক্রিয়া ব্যাক্ত করেছে।

তুরষ্কের সংবাদ সংস্থার রিপোর্টে বলা হয়েছে যে, বুধবার যখন তারা ঐ খবরের সংক্ষিপ্তসার ছাপার জন্য প্রস্তুতি নিচ্ছিল তখন পুলিশ ছাপাখানায় অতর্কিতে হামলা চালায়।

ম্যাগাজিনের প্রচ্ছদটি আগেই প্রকাশ করা হয় যেখানে মহানবীর চোখে জল এবং ক্যাপশনে লেখা হয় “সকলকে ক্ষমা কর।”

ইয়েমেনের আল কায়েদা শাখা গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে ব্যঙ্গ ম্যাগাজিন শ্যার্লী এবডোর অফিসে হামলার দায় স্বীকার করেছে।

শ্যার্লী এবডো সব সময়ই ধর্ম বিরোধী রিপোর্ট ইত্যাদি প্রকাশ করে থাকে। ঐ ম্যাগাজিন মহানবী হজরত মুহাম্মদ(সাঃ)কে নিয়েও বেশ কয়েকবার কার্টুন প্রকাশ করেছে এবং অনেক মুসমান তাকে অবমাননাকর বলেই বিবেচনা করে। বুধরার, অনলাইনে একটি ভিডিও প্রকাশিত হয়েছে, সেখানে আরব উপদ্বীপের আল কায়দা সংগঠনের শীর্ষ নেতা নাসের বিন আল-আনসিকে সনাক্ত করা গিয়েছে। ঐ নেতা দলের সদস্যদের পত্রিকাটিতে হামলা চালানোর নির্দেশ দিচ্ছে এবং ঐ আক্রমণ চালানোর জন্য অর্থ যোগানের কথাও বলছেন। শ্যার্লী এবডোর হামলায় ১২ জন নিহত হয়।

প্রতি সপ্তাহে শ্যার্লী এবডো সাধারণত ৬০ হাজার কপি ছাপা হয় কিন্তু এ সপ্তাহের সংস্করণ ছাপা হয়েছে কয়েক লক্ষ লক্ষ কপি।

XS
SM
MD
LG