অ্যাকসেসিবিলিটি লিংক

কমিউনিটি কলেজে দুই বছর বিনামূল্যে পাঠদান করা হবে


মধ্যবিত্ত আমেরিকানদের জন্য শিক্ষা এবং প্রযুক্তি প্রশিক্ষণ নিশ্চিত করতে প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি একটি প্রস্তাব করেছেন, যাতে যোগ্য আমেরিকান শিক্ষার্থীদের জন্যে কমিউনিটি কলেজে দুই বছর বিনামূল্যে পাঠদান করা হবে। ২০শে জানুয়ারী প্রেসিডেন্ট তাঁর স্টেট অব ইউনিয়ন ভাষণে বিষয়টি তুলে ধরেণ। হোয়াইট হাউজ সংবাদদাতা অরু পান্ডের এ বিষয়ক একটি প্রতিবেদন থেকে শোনাচ্ছেন সেলিম হোসেন।

মন্টগোমারী কলেজে স্নাতক পর্যায়ের শিক্ষার্থী হেলেন ল্যাডালের জন্যে পড়ার খরচ হয়ে উঠেছিল বাড়তি চিন্তার কারণ।

“হাইস্কুল শেষ করার পর খরচের চিন্তা করেই আমি ৪ বছরের বিশ্ববিদ্যালয় ডিগ্রি করতে ভয় পাচ্ছিলাম; কারন আমি জানতান আমি বা আমার বাবা মা খরচ সামলাতে পারবেন না। খরচ চালানোর জন্যে আমার আর্থিক অনুদান, সহায়তা বা বৃত্তিও ছিল না”।

ল্যাডাল আশা করছে মেরীল্যান্ডের রকভিলস্থ মন্টগোমারী কলেজে ভিডিও প্রোডাকশনে এ্যাসোসিয়েট ডিগ্রি করার পর সে বিশ্ববিদ্যালয়ে ট্রান্সফার নেবে।

৯ই জানুয়ারী ঘোষনা করা প্রেসিডেন্ট ওবামার পরিকল্পনার আওতায়, তার ন্যায় শিক্ষার্থীদেরকে দুই বছরের কমিউনিটি কলেজে শিক্ষার সময় কোনো খরচ দিতে হবে না।

“তারা তাদের স্নাতক ডিগ্রির প্রথম অর্ধেকাংশ বিনা খরচে পড়তে পারছে। যারা দক্ষতা প্রশিক্ষনের কোর্সে ভর্তি হবেন তারা গ্রাজুয়েশন করার সঙ্গে সঙ্গেই কাজ করার জন্য তৈরী থাকবেন এবং তাদের মাথার ওপর ঋণের বোঝা থাকবে না”।

এই পরিকল্পনার আওতায় ৯০ লক্ষ শিক্ষার্থী পড়বেন যারা, বছরে অন্তত ৪ হাজার ডলার করে শিক্ষার খরচ বাচাতে পারবেন। শিক্ষার্থীদেরকে এর জন্য যোগ্য হতে হলে গড়ে অন্তত ২.৫ গ্রেড পয়েন্ট পেতে হবে এবং কমিউনিটি কলেজ প্রোগ্রাম শেষ করতে হবে।

মন্টগোমারী কলেজ প্রেসিডেন্ট ডিরিওন পোলার্ড বললেন প্রেসিডেন্টের এই প্রস্তাব অসাধারণ।

“আমরা জানি এর প্রয়োজনীয়তা কতোটা প্রকট। আমরা জানি উচ্চ শিক্ষা পেতে চায় এমন শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে এবং এটি একটি প্রতিযোগিতামূলক বিষয়ও বটে। আমাদেরকে স্থানীয় এবং বৈশ্বিক প্রতিযোগিতার কথা মনে রাখতে হবে”।

দুই বছরের বিনা খরচে শিক্ষার পরিকল্পনায় ১০ বছরে ৬ হাজার কোটি ডলারের তহবিল লাগবে। রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ এবং কিছু কিছু রাজ্য সরকার এর বিরোধীতা করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কমিউনিটি কলেজ শিক্ষার্থী প্যাট্রিক মেনাশ বোদি এবং জাস্টিন মিলস বলেন যারা উচ্চ শিক্ষার জন্য আগ্রহী তাদের জন্যে প্রেসিডেন্টের এই পরিকল্পনা দারুন কাজে লাগোবে।

“এতে করে যারা অর্থের কারণে লেখাপড়া শেষ করতে পারছেন না তাদের সংখ্যা কমে আসবে অবশ্যই এবং শিক্ষার্থী ভর্তির পরিমান নাটকীয়ভাবে বেড়ে যাবে”।

আর ভর্তির সংখ্যা বৃদ্ধিতে প্রেসিডেন্ট আশা করেন আমেরিকার জন্যে দক্ষ কর্মীবাহিনী সৃষ্টি হবে যা দেশের অর্থণৈতিক অগ্রগতির জন্য ইতিবাচক হবে এবং সহজ হবে বৈশ্বিক অর্থনিতীর সঙ্গে পাল্লা দেয়া।

XS
SM
MD
LG