অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সে সর্ব সাধারণের জন্য আজ শত শত মসজিদের দ্বার উন্মুক্ত


ফ্রান্সে আজ শনিবার শত শত মসজিদের দ্বার সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় যাতে করে অমুসলমানদের তাদের সংস্কৃতি সম্পর্কে শিক্ষিত করে তোলা যায়। বিশেষত এমন এক সময়ে যখন ইসলামি উগ্রবাদীদের আক্রমণ , এই ধর্ম সম্পর্কে মানুষের মনে নেতিবাচক ধারণার জন্ম দিচ্ছে।

ফ্রান্সের আড়াই হাজার মসজিদের সব ক’টি যদিও এই কার্যক্রমে অংশ নিচ্ছে না , প্যারিসের গ্র্যান্ড মসজিদ সহ সব চেয়ে পরিচিত মসজিদগুলো এই কর্মসূচীতে রয়েছে। এই প্রচেষ্টায় সমর্থন যোগাচ্ছে সে দেশের শীর্ষ মুসলিম সংগঠন , the French Council of the Muslim Faith.

এই গোষ্ঠির প্রেসিডেন্ট আ্নোয়ার কাববেখ সংবাদদাতাদের বলেন যে মসজিদে সাধারণ ,মুসলমানদের সঙ্গে দেখা করতে আমন্ত্রণ জানানো হচ্ছে এবং তাদের নাস্তা খাওয়ানো হবে , মসজিদের ভেতরে ঘুরিয়ে দেখানো হবে। সেখানে কর্মশালা এবং আলোচনা অনুষ্ঠিত হবে এবং পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে একটি নামাজেও তারা অংশ নিতে পারেন। ভ্রার্তৃসুলভ এক কাপ চা নামে অভিহিত এই কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে , ৭ই জানুয়ারী থেকে ১১ই জানুয়ারী । ৭ই জানুয়ারী হচ্ছে ব্যঙ্গ পত্রিকা শার্লি এব্দোর উপর উগ্রবাদীদের হামলার প্রথম বার্ষিকী এবং ১১ই জানুয়ারী ঐ হামলার শিকারদের প্রতি একাত্মতা ঘোষণার জন্য হাজার হাজার লোক রাস্তায় নেমে এসছিল।

XS
SM
MD
LG