অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসি পুলিশকে জ্বালানি প্রতিবন্ধকতা অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে


একটি তেল শোধনাগারের সামনে বিক্ষোভরত শ্রমিকদের ভীড়

একটি তেল শোধনাগারের সামনে বিক্ষোভরত শ্রমিকদের ভীড়

ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সার্কোজি পুলিশ কে আদেশ দিয়েছেন যে তারা যেন জ্বালানি তেল ডিপো এবং শোধনাগার থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। এই সব বিক্ষোভকারী যারা ফ্রান্সে চাকরীর অবসরে যাওয়ার বয়স সীমা বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে , তারা অব্যাহত ভাবে প্যারিসে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন সৃষ্টি করছে।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রী ব্রিস ওরতিফো বলেছেন পুলিশ বাহিনী মঙ্গলবার রাতেই বন্ধ তিনটি তেল ডিপো জোর করে খুলে দিয়েছে । কর্তৃপক্ষ বলছে যে ঐ সব অবরোধ ফ্রান্স এর এক হাজারটির ও বেশি তেলের পাম্পগুলোতে সরবরাহে বিঘ্ন সৃষ্টি করেছে ।

এ সপ্তায় ব্যাপক বিক্ষোভের কারণে বিমান চলাচল শ্লথ হয়ে পড়েছে এবং ফরাসী জাতীয় রেল পরিবহনকে ট্রেন চণলাচল ৫০ শতাংশ কমাতে বাধ্য করেছে। প্যারিসের বাইরে পুলিশ মুখোশ পরা , পাথর নিক্ষেপকারী ছাত্রদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় এবং আজ লিওনে দাঙ্গা পুলিশ দ্বিতীয় দিনের মতো রাস্তায় দাঙ্কারীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

পরিস্থিতি আরো অশান্ত হয়ে ওঠে ঠিক যখন ফরাসী সেনেট এ সপ্তায় , অবসর প্রদানের বয়স সীমা ৬০ থেকে ৬২ বছরে উন্নীত করার এবং পুর্ণ অবসরভাতার বয়স সীমা ৬৫ থেকে ৬৭ থেকে বাড়ানোর বিষয়ে ভোট গ্রহণ করবে।

XS
SM
MD
LG