অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সের প্রেসিডেন্ট মালি সফর করছেন


মালির নাগরিকেরা ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দকে স্বাগত জানিয়েছে। তিনি এখন প্রাক্তন ফরাসী উপনিবেশ সফরে রয়েছেন।

মিষ্টার ওলান্দ আফ্রিকী সেনাবাহিনীকে মালির উত্তরে জংগীদের বিরুদ্ধে লড়াইরত ফরাসী সেনাদের স্থলাভিষিক্ত হবার জন্য চাপ দিচ্ছেন।

শনিবার ফরাসী প্রেসিডেন্টের মালি সফরের সময়ে মালির সেনাবাহিনী ইসলামপন্থী জঙ্গী পরিত্যক্ত শেষ শক্তঘাটি কিদালে তাদের অবস্থান সুসঙ্গহত করছিলো।

একই দিনে প্রেসিডেন্ট ওলান্দ ফরাসী প্রতিরক্ষামন্ত্রী এবং উন্নয়ন সংক্রান্ত মন্ত্রীদের সঙ্গে বিমানে ক’রে কেন্দ্রীয় শহর সেভার পরিদর্শন করেন। এর পর তাঁরা উত্তরের তিম্বাক্তুতে যান। তাঁর সফরসূচিতে রাজধানী বামাকোও রয়েছে।

ফরাসী বাহিনী রবিবার ইসলামী বিদ্রোহীদের কাছ থেকে তিম্বাক্তু পুনর্দখল করে। দশ মাস আগে জঙ্গীরা সেই শহর সহ উত্তরের আরো কয়েকটি শহর দখল করে। তিম্বাক্তু শহরে নৃত্য পরিবেশনরত মালি বাসীদের সঙ্গে সংগে ঢোল বাদকরা ফরাসী প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানায়। অনেকে শ্লোগান দেয়, “ফ্রান্স দির্ঘজীবি হোক”।

তিনি প্রাচীন এক মসজিদ আর একটি পাঠাগার পরিদর্শন করেন। জঙ্গীরা সেই দুটি স্থান আক্রমনের লক্ষ্যবস্তুতে পরিণত করেছিলো। মিষ্টার ওলান্দ সাংবাদিকদের বলেন, মালির সেনাবাহিনী সেই অঞ্চলের শহরগুলিকে মুক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

XS
SM
MD
LG