অ্যাকসেসিবিলিটি লিংক

বুরুন্ডিতে নতুন এক রাজনৈতিক সহিংসতায় তিন জন নিহত এবং অন্তত আরও তিন জন আহত হয়েছে। সেখানে প্রেসিডেন্ট পিয়েরে নকুরুনজিজার তৃতীয় মেয়াদের জন্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত আছে। এ দিকে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা বলেছেন যে আগামি মাসে সেখানে নির্বাচন অনুষ্ঠানের মতো পরিস্তিতি নেই।

প্রত্যক্ষদর্শী এবং রেডক্রসের একজন কর্মকর্তা বলেছেন যে বৃহস্পতিবার রাজধানী বুজুমবুরায় পুলিশ প্রেসিডেন্টের সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘাত বন্ধের জন্যে হস্তক্ষেপ করায় এ সর্বসাম্প্রতিক গোলযোগ দেখা দেয়। একটি ঘটনায় প্রেসিডেন্টের সমর্থকরা প্রতিপক্ষের উপর গ্রেনেড নিক্ষেপ করলে দু জন নিহত হয় এবং আরও অনেকে আহত হয়েছে। আরেকটি ঘটনায় বিক্ষোভকারীরা সরকারী দলের তরুণ সংঘের এক সদস্যকে পুড়িয়ে হত্যা করেছে।

আদিস আবাবায় আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপার্সন বলেন যে ২৬শে জুনের নির্বাচনে এ ইউ কোন পর্যবেক্ষক পাঠাবে না।

বুরুন্ডির সাংবিধানিক আদালত এ সপ্তায় সিদ্ধান্ত দিয়েছে যে প্রেসিডেন্ট নকুরুনজিজা তৃতীয় মেয়াদের জন্যে নির্বাচনে দাঁড়াতে পারবেন। এতে তাঁর বিরোধীরা ক্ষুব্ধ হয়েছে, তারা বলছে যে এর ফলে সংবিধান লংঘন করা হয়েছে।

মি নকুরুনজিজা গতকাল বুধবার এ মমে সঙ্কল্প ব্যক্ত করেন যে এবারের নির্বাচনে জয়ী হলে এটাই হবে তাঁর শেষ মেয়াদ। তিনি গোলযোগ থামানোর আহ্বান জানান এবং বলেন যে ২৬শে জুনের নির্বাচন শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হোক , সেটাই জরুরি। ২৬শে এপ্রিল বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ১৩ জন প্রাণ হারিয়েছে। ঐ দিনই প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষনা দেন।

XS
SM
MD
LG