অ্যাকসেসিবিলিটি লিংক

নর্দার্ন আয়ারল্যান্ডের অবকাশ কেন্দ্র লক আর্ণে জি-এইট ভুক্ত দেশ সমুহের শীর্ষ সম্মেলন হলো

  • VOA Bangla

আট জাতি গোষ্ঠী জি-এইট অন্তর্গত দেশ সমুহের নেতৃবৃন্দ জিম্মি আটক মুক্তিপণের অর্থ দেওয়া খতম করার ব্যাপারে সহমত ব্যক্ত করেছেন – কিন্তু দু’ বছর স্থায়ি সিরিয়া সংঘাতের মোকাবেলায় কি করা যেতে পারে সে প্রশ্নে তাঁদেরকে যথেস্ট বাক্য বিনিময় – বিতর্ক করতে হয়েছে ।
নর্দার্ন আয়ারল্যান্ডের অবকাশ কেন্দ্র লক আর্ণে জি-এইট ভুক্ত দেশ সমুহের সরকার প্রধানদের ঐ দু’দিন ব্যাপি শীর্ষ আলোচনার শেষ পর্বে আটক জিম্মির মুক্তির বিনিময়ে মুক্তি পণের অর্থ প্রদান করা বন্ধের প্রশ্নে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামারণ সমবেতদের সহমত অর্জনে সক্ষম হন ।
বহুপাক্ষিক কোম্পানীগুলো যাতে বিদেশে সংগৃহিত লভ্যাংশের অর্থ বাবদে দেয় কর ফাঁকি দিতে না পারে সে লক্ষে তত্পরতা বন্ধের উদ্যোগ নেওয়ার প্রশ্নেও নেতৃবৃন্দ একমত হন । তবে সিরিয়ায় প্রেসিডেণ্ট বাশার আল আসাদ অনুগত বাহিনীর সঙ্গে বিদ্রোহি সেনাদের প্রাণঘাতি লড়াই খতম করা নিয়ে ঐকমত্যে পৌঁছুতে নেতৃবৃন্দকে বেগ পেতে হয়েছে । মি:পূটীন সিরিয় সরকারকে আরো অস্ত্র সরবরাহের চালান পাঠাচ্ছেন – যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইতিমধ্যে বিদ্রোহি সেনাদের অস্ত্র সজ্জিত করার ব্যাপারে সম্মতি দিয়েছেন ।এ প্রশ্নে PBS TELEVISION-কে দেওয়া সাক্ষাত্কারে প্রেসিডেন্ট ওবামা বলেন – সিরিয়ার বিদ্রোহি সেনাদেরকে দেয় যুক্তরাষ্ট্রের এই মদত শান্তি আলোচনার পথ সূগম করতে পারে । সোমবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতৃদ্বয়ের মধ্যে দু’ ঘন্টা ধরে কথাবার্তা হয় । তবে আলোচনায় তাঁরা কেবল , লড়াই খতম হওয়া দরকার এ প্রশ্নেই একমত হন । পরে অবশ্য রূশ নেতা মন্তব্য করেছেন এই বলে যে , আমাদের মতভঙ্গি সমকেন্দ্রাভিমুখি অবশ্যই নয় । মি:ওবামা বলেন – দু’জনের দৃষ্টিভঙ্গিতে ফারাক ছিলো বটেই ।
জি-এইট সম্মেলনে যোগদান শেষে প্রেসিডেন্ট ওবামা মঙ্গলবার রাতেই বার্লিনের উদ্দেশে রওনা হবেন ।
XS
SM
MD
LG