অ্যাকসেসিবিলিটি লিংক

শরনার্থীরা জার্মানিতে সন্ত্রাস নিয়ে আসেনি: আঙ্গেলা মার্কেল


শরনার্থীদের নিয়ে বেশ চাপের মধ্যেই আছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। তার সমালোচকরা বলে আসছেন, শরনার্থীদের কারণেই জার্মানির নিরাপত্তা হুমকির মুখে।

গত মাসে কয়েকটি সন্ত্রাসী হামলায় শরনার্থীরা জড়িত থাকায় এ অভিযোগ আরও বেশি শানিত হয়। প্রায় ১০ লাখের বেশি শরনার্থীকে ঠাঁই দিয়েছে জার্মানি। বুধবার এক জনসভায় অ্যাঙ্গেলা মার্কেল বিরোধীদের অন্তহীন অভিযোগের জবাব দিয়েছেন।

তিনি বলেন, মনে রাখতে হবে, শরনার্থীরা জার্মানিতে সন্ত্রাস নিয়ে আসেনি। তিনি বলেন, ইসলাম চর্চার বিরুদ্ধে কোন অবস্থান নিবে না তার সরকার। তার মতে, ইসলাম চর্চা জার্মানির সংবিধানেরই একটি অংশ। জার্মানির সংবিধানে সব ধর্মের স্থান রয়েছে।

আঙ্গেলা মার্কেল বলেন, ইসলামিক স্টেটের ইসলামপন্থী সন্ত্রাসবাদের বিষয়টি শরনার্থীরা আমাদের কাছে নিয়ে আসেনি। এ গোষ্ঠীটি বেশ কয়েক বছর ধরেই আমাদের উদ্বেগের কারণ। জার্মানি থেকে অনেকে সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গত জুন মাসে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী থমাস দে মাইজিয়েরের দেয়া তথ্যানুযায়ী, জার্মানি থেকে আটশ’-এর বেশি লোক সিরিয়া ও ইরাকে গেছে বলে ধারণা করা হয়। লন্ডন থেকে জানিয়েছেন মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG