অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা রাজ্যের প্রাইমারী নির্বাচন নিয়ে আলোচনা ।


যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা রাজ্যের প্রাইমারী নির্বাচন নিয়ে আলোচনা ।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা রাজ্যের প্রাইমারী নির্বাচন নিয়ে আলোচনা ।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন কঙ্গগ্রেসম্যান নিউট গিংগ্রিচ দক্ষিন পুর্বের অংগরাজ্য সাউথ ক্যারোলাইনায় রিপাবলিকান দলের প্রাথমিক নির্বাচনে বিজয়ী হয়েছেন। নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে রিপাবলিকান দলের প্রার্থী বাছাইএ এই প্রাথমিক নির্বাচন যথেষ্ঠ গুরুত্ব বহন করে।

মিষ্টার গিংগ্রিচ মোট ভোটের চল্লিশ শতাংশ লাভ করেন, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যাসাচুসেটস অংগরাজ্যের প্রাক্তন গভর্নর মিট রম্নি পান ২৮ শতাংশ। বিজয়ের পর মিষ্টার গিংগ্রিচ তাঁর প্রতিদ্বন্দ্বীকে লক্ষ্য ক’রে তির্যক মন্তব্য করেন, “একজন প্রার্থীর মত আমাদের তেমন অর্থ নেই। তবে আমাদের ধ্যান ধারনা আছে আর আছে লোকবল। আমরা সাউথ ক্যারোলাইনায় এটা প্রমান করতে পেরেছি যে জনগনের শক্তি আর সঠিক ধ্যান ধারনা বিরাট অর্থবলকে পরাভূত করতে পারে। আর আর আপনাদের সাহায্য নিয়ে আমরা সেটা ফ্লরিডাতেও প্রমান করতে পারবো।

মাত্র এক সপ্তাহ আগে গভর্নর মিট রম্নীর সহজ বিজয় অনেকটা নিশ্চিত ছিলো। তবে তার নির্বাচন অভিযানে তাঁর আগেকার অতি উদ্যমী পুজিবাদী পেশা নিয়ে প্রতিদ্বন্দ্বীদের প্রচার তার জনপ্রিয়তায় আঘাত হানে।

শনিবার প্রাথমিক ফলাফল প্রকাশিত হবার পর মিষ্টার রম্নী প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রিপাব্লিকান দলীয় প্রতিদ্বন্দ্বীদের সমালোচনা ক’রে বলেন, “আমাদের প্রেসিডেন্ট দেশটকে বিভাজিত করেছেন, তিনি শ্রেণি সংগ্রাম শুরু করেছেন, তিনি অর্থনৈতিক ক্ষেত্রে সারা বিশ্বের হিংসের প্রতীক যুক্তরাষ্ট্রের মুক্ত অর্থনীতির ওপর আক্রমন চালিয়েছেন। আমরা সেই প্রেসিডেন্টকে পরাজিত করতে পারবোনা এমন এক প্রার্থি দিয়ে যিনি প্রেসিডেন্টের মত একই ভাবে মুক্ত অর্থনীতির ওপর আক্রমন চালিয়েছেন। আমার প্রতিপক্ষ যখন সফলতা আর মুক্ত অর্থনীতির ওপর আঘাত হানেন, তারা শুধু আমার ওপরই আক্রমন চলাচ্ছেননা, তারা উন্নত ভবিষ্যতের স্বপ্নদ্রষ্টা প্রতিটি ব্যক্তিকেই আক্রমন করছেন”।

সাউথ ক্যারোলাইনার প্রাথমিক নির্বাচনে তৃতীয় স্থান অধিকারী পেনসিল্ভেনিয়া অংরাজ্যের প্রাক্তন সেনেটর রিক সেন্টোরাম ১৭ শতাংশ ভোট লাভ করেন। কংগ্রেসম্যান রন পল ১৩ শতাংশ ভোট নিয়ে চতুর্থ স্থান দখল করেন।

সেনেটর সেন্টোরাম শনিবার তাঁর বক্তৃতায় মন্তব্য করেন, “দেখা যাচ্ছে, তিনঅটি রাজ্যে তিনজন বিজয়ী। সত্যি কী মহান এই দেশ!”

XS
SM
MD
LG