অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে বাজেট সংকট-শাটডাউনের আশংকা


যুক্তরাষ্ট্রে অর্থ বছর শুরু হয় অক্টোবর থেকে । নতুন বাজেটের বাস্তবায়ন আরম্ভ হয় ৩০ সেপ্টেম্বরের দিবাগত রাত বারোটার পর হতে এবং স্বভাবত:ই বাজেট অনুমোদিত হতে হয তার আগে কংগ্রসের দু’ই কক্ষ প্রতিনিধি পরিষদ এবং সেনেটে । বাজেট যদি পাশ না হয় তা’হলেই সরকারী কাজকর্মের জন্যে অর্থ জোগান বন্ধ হয়ে যায় এবং কেন্দ্রীয় সরকারের আট লক্ষের মতো কর্মচারির বেতন-ভাতা আদায় আটকিয়ে যায় । এরকম অবস্থায় সরকার স্বাভাবিক কাজ কর্ম চালাতে অপারগ হয় ।
শনিবার ভোরে রেপাবলিকান দলের প্রাধান্য বিশিষ্ট প্রতিনিধি পরিষদে একটা সিদ্ধান্ত হয়েছে যে সরকার যদি ইতিমধ্যেই কংগ্রেসে অনুমোদিত বহূল আলোচিত স্বাস্থ পরিচর্যা আইন বা এ্যাফোরডেবল হেলথ কেয়ার যা কিনা ওবামা কেয়ার নামেও পরিচিত সেটার বাস্তবায়ন এক বছর বন্ধ রাখে তাহ’লে তারা সরকারী কাজ কর্ম চালু রাখার প্রক্রিয়ায় সায় দেবে । ডেমোক্র্যাট প্রাধান্যের সেনেট সভা এটাকে রেপাবলিকান দলের ব্ল্যকমেইলিং নামে আখ্যায়িত করে এটা মানতে অসম্মতি জানিয়েছে । এমতাবস্থায় সরকারি কাজকর্ম চালিয়ে যাওয়ার প্রক্রিয়া কনটিনিউয়িং রেযুলুশন শুরূ হয়ে যাওয়ার কথা ।
বিষয়টি নিয়ে আমরা কথা বলি নিউ ইয়র্ক প্রবাসী অর্থনীতিবিদ-সংবাদ ভাস্যকার ডক্টর সেলিম জাহানের সঙ্গে । ওয়াশিংটন স্টুডিও থেকে তাঁর সঙ্গে কথা বলেন , টেলিফোনে , সরকার কবীরূদ্দীন ।shutdown
XS
SM
MD
LG