অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রিসের ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানো হলেও সামনে কঠিন পথ


গ্রিসের প্রধানমন্ত্রী বলছেন, তাঁর দেশের ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানো নিয়ে ইউরোপীয় নেতৃবৃন্দের সঙ্গে চুক্তি একটি গুরুত্বপূর্ন সাফল্য। অবশ্য সামনে রয়েছে সত্যিকার সমস্যা ।

প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস শনিবার বলেছেন, আমরা লড়াইতে জয়ী হয়েছি, যুদ্ধে নয়। শুক্রবারে সাক্ষরিত ঐ চুক্তিতে গ্রিস তার ঋণ পরিশোধের জন্যে আরো ৪ মাস সময় পাবে। অবশ্য ঐ চুক্তির আওতায় সোমবারের মধ্যে তাদের অর্থনৈতিক সংস্কার প্রসঙ্গে একটি গ্রহণযোগ্য পরিকল্পনা পেশে করতে হবে।

সোমবারের ঐ সংস্কার পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। প্রধানমন্ত্রী শনিবার তার মন্ত্রী পরিষদের সঙ্গে প্রস্তাব নিয়ে কথা বলেন।

ইউরোজোনের সাহায্য অব্যাহত থাকলে, গ্রিসের দেউলিয়া হওয়ার পথ বন্ধ হবে, এবং গ্রিসে ইউরোর ব্যবহার চালু থাকবে। অ্যাথেন্স এই ঋণ পরিশোধের মেয়াদ আরো ৬ মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছিল, যা কমিয়ে ৪ মাস করে দেয়া হয়েছে। অবশ্য ভবিষ্যত দর কষাকষির কাঠামো এখনও বলবদ আছে। গ্রিস চাইছে যাতে ইউরোপীয় ত্রিশক্তি International Monetary Fund, the European Central Bank, এবং European Commission-আর গ্রিসের ওপর তত্ত্বাবধান করতে না পারুক। কিন্তু এখনও ঐ তিনটি প্রতিষ্ঠান দেশের কৃচ্ছ্রতা পদক্ষেপ এবং অর্থনৈতিক সংস্কার পর্যবেক্ষণ করবে।

XS
SM
MD
LG