অ্যাকসেসিবিলিটি লিংক

গুলশানের সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত হামলাকারীদের ৬ জনের মধ্যে ৫ জনের পরিচয় জানা গেছে।


People help an unidentified injured person after a group of gunmen attacked a restaurant popular with foreigners in the Bangladeshi capital Dhaka.

People help an unidentified injured person after a group of gunmen attacked a restaurant popular with foreigners in the Bangladeshi capital Dhaka.

গুলশানের সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত হামলাকারীদের ৬ জনের মধ্যে ৫ জনের পরিচয় জানা গেছে। ইতোপূর্বে ৩জনের পরিচয় পাওয়া গিয়েছিল। নিহত হামলাকারীদের বাড়ি বগুড়া জেলায়; একজনের নাম খায়রুল ও অপর জনের নাম শফিকুল ইসলাম। তারা জঙ্গি বলেই প্রমানিত হয়েছে বলে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রীআবারো বলেছেন, নিহত সন্ত্রাসীরা সবাই স্থানীয় জঙ্গি সংগঠনের সদস্য। তিনি বলেছেন,জঙ্গী মোকাবেলায় প্রতিবেশী ও বন্ধু প্রতিম রাষ্ট্রের প্রয়োজনীয় সহযোগিতা নেয়া হবে। পুলিশ ঘটনায় জড়িত সন্দেহে ৫ জন জঙ্গীসহ ২০ জনের বিরুদ্ধে মামলা করেছে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষক-যিনি হিযবুত তাহরীরের সাথে জড়িত সন্দেহে ইতোপূর্বে চাকুরীচ্যুত হন- তাকে এবং অপর একজনকে পুলিশ আটক করে জিজ্ঞাসাবাদ করছে। সাবেক ওই শিক্ষক আর্টিজান রেস্তোরার ঘটনার সময় উপস্থিত ছিলেন বলে পুলিশ বলছে।
পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার ঢাকায়৫০ টি দেশের কূটনীতিকদেরবর্তমান নিরাপত্তা পরিস্থিতি ব্যাখ্যা করে আশ্বস্ত করেছেন। জঙ্গীবাদ মোকাবেলায় বাংলাদেশ বিভিন্ন দেশ ও জাতিসংঘের সঙ্গে কাজ করতে চায় বলেও তিনি ব্রিফিং-এ বলেছেন।
৯ জন ইতালীয় নাগরিকের মরদেহ দেশে ফেরত নিয়ে য়াওয়ার লক্ষ্যে ওই দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকায় এসেছেন। ৭ জন জাপানী নাগরিকের মরদেহ দেশে পৌছেছে।
নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনুস এক বিবৃতিতে গুলশান ঘটনায় নিন্দা জানিয়ে বলেছেন, বাংলাদেশের মতো উদার, সহনশীল দেশে এমন ঘটনা ঘটতে পারে তা ভাবনারও অতীত। এমাসের শেষের দিকে ঢাকায় সামাজিক ব্যবসা দিবসের অনুষ্ঠান বাতিল ঘোষনা করা হয়েছে।

ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।


XS
SM
MD
LG