অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার দারায় গোলাবর্ষণের শব্দ শোনা গেছে


A

A

মঙ্গলবার সিরিয়ার দারা’ শহরে গোলবর্ষণের শব্দ শোনা গিয়েছে – সামরিক বাহিনী সেখানে এই নিয়ে দ্বিতীয় দিনের মতো গণতন্ত্রকামি বিক্ষোভকারিদের ওপর চড়াও হয়েছে ।

আন্তর্জাতিক সম্প্রদায় ইতিমধ্যে বিক্ষোভকারিদের ওপর এই হামলার বিরূদ্ধে সোচ্চার প্রতিবাদ জানালেও , ফল তার কিছুই হচ্ছে না ট্যাঙ্ক ও সেনা দলের অভিযান লাগাতার চলছেই । দারা শহরের বাসিন্দারা ঘরের বাইরে বের হতে সাহস করছেন না ভয়ে এবং বহু লোককে সিরিয়ার সশস্ত্র বাহিনী ধরে নিয়ে গেছে ব’লে মানবাধিকার গ্রুপগুলো খবর দিয়েছে ।

সোমবার বিক্ষোভকারিদের দমাতে শত শত সিরিয় সৈন্য এবং ট্যাঙ্ক বহর দারা শহরে গিয়ে হাজির হয় এবং সে সময় কম হলেও ২০ ব্যক্তি নিহত হয় বলে প্রত্যক্ষদর্শি ও মানবাধিকার কর্মিরা জানিয়েছেন ।

বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগ এই অবদমন থামাতে সিরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন – বলেছেন , মৌলিক এবং বিশ্বজনিন মানবাধিকার যাতে মেনে চলা হয় সে জন্যে সিরীয় সরকারকে সম্মত করানোর লক্ষে তাঁর দেশ আন্তর্জাতিক শরিক দেশগুলোর সঙ্গে মিলে কাজ করছে ।

যুক্তরাষ্ট্র সিরীয় নাগরিকদের ওপর এই সহিংসতার প্রতি ধিক্কার জানিয়েছে এবং এটিকে পুরোদস্তুর ন্যাক্কারজনক বলে অভিহিত করেছে । গতমাসে সিরিয়ায় গনতন্ত্রকামি বিক্ষোভ শুরূ হওয়ার পর থেকে এ অবদমন অভিযানে সাড়ে তিন শ’রও বেশি লোক প্রাণ হারিয়েছে ।

XS
SM
MD
LG