অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের বিষয় ঃ ডায়াবেটিস এবং এই রোগ নিয়ন্ত্রণের উপায়



ডায়াবেটিস একটি মারাত্মক রোগ কারন এই রোগ থেকেই উৎপত্তি অন্যান্য রোগের। এক কথায় বলা যায় অন্যান্য ভয়ংকর রোগের সূতিকা ঘর হচ্ছে ডায়াবেটিস। বিশ্বব্যাপী আনুমানিক ৩৬ কোটি ৬০ লক্ষ মানুষ ডায়াবেটিস রোগে ভুগছে। আন্তর্জাতিক ডায়াবেটিস ফাউন্ডেশন বলছে ২০৩০ সালের মধ্যে প্রতি ১০ জনের ১ জন ডায়াবেটিস রোগে আক্রান্ত হবে। সারা বিশ্বে ২০৩০ সালের মধ্যে ৩৬ কোটি ৬০ লক্ষ থেকে ৫৫ কোটি ২০ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত হবে।

এই রোগ নিয়ন্ত্রণে না থাকলে আমাদের হার্ট, কিডনী, চোখ, দাঁত সর্বপরি নার্ভ সিষ্টেম আক্রান্ত করবে এবং এই গুরুত্বপূর্ণ অংগগুলো সম্পূর্ন বা আংশিকভাবে নষ্ট হয়ে যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার মূলমন্ত্র হচ্ছে শৃঙ্খলাবদ্ধ জীবন যাপন পদ্ধতি, খাদ্যাভ্যাসে আমূল পরিবর্তন আনা এবং সময় মত নিয়মিত ওষুধ সেবন করা।

১৪ নভেম্বর, বিশ্ব ডায়াবিটিস দিবস। ডায়াবেটিস এবং এই রোগ নিয়ন্ত্রণ সম্পর্কে নানা বিষয়ে আমাদের শ্রোতাদের জিজ্ঞাসা মন্তব্য ইত্যাদি নিয়েই ছিল আজকের হ্যালো ওয়াশিংটন।

আলোচনা প্যানেলে আমাদের সংগে ছিলেন তিনজন বিশেষজ্ঞ।

ঢাকা থেকে বিশিষ্ট অতিথী প্রফেসার ডঃ হারুন অর রশিদ। কিডনী ফাউন্ডেশন হাসপাতাল ও ইনস্টিটিউট এর পরিচালক।

কলকাতা থেকে যোগ দিচ্ছেন বিশিষ্ট অতিথি ডঃ দিপঙ্কর রায় জেনারেল এবং লেপ্রোসকপি সার্জেন। কোলকাতা ম্যাডিক্যাল কলেজের গ্যাষ্টোএন্টেরোলজি বিভাগের প্রধান

আমেরিকার ম্যারিল্যান্ড থেকে আমাদের সংগে যোগ দিচ্ছেন ডঃ মোহাম্মদ নাকিবুদ্দিন। জন্স হপকিন্স ইউনিভার্সিটি, স্কুল অব ম্যাডিসিনের গবেষক।

আর অংশগ্রহণকারী এবং শ্রোতাদের জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ

অনুষ্ঠানটি শোনার জন্য অডিওতে চাপ দিন ঃ

XS
SM
MD
LG