অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা : সৃষ্টি সনদের পরিপন্থি


এটা গভীর মর্মবেদনার কারণ আমাদের সকলের জন্যেই , যে এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক যে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম , আজ থেকে একচল্লিশ বছর আগে , সেই দেশে সংখ্যালঘুরা্ এখন সাম্প্রদায়িক সহিংসতার শিকার হচ্ছেন। বৌদ্ধদের ওপর সাম্প্রতিক আক্রমণ , তাদের উপসনালয়ের এবং বৌদ্ধমূর্তির অবমাননা বিবেকবান মানুষকে মাত্রই ব্যথিত করেছে , করেছে শঙ্কিত। কেবল বৌদ্ধ নয় , আজই আমরা খবর পেলাম যে আসন্ন দূর্গাপুজা উপলক্ষে নির্মিত কিছু প্রতিমাকে একদল মানুষ ভেঙ্গে দিয়েছে। এ কেবল সাম্প্রদায়িকতা নয় , একে বর্বরতাও বলা যায়। ফেইস বুক এর কথিত ছবির সংবাদ নিয়ে যে তুলকালাম কান্ড ঘটলো কিংবা বিশ্বের অন্যত্র একটি ইউ টিউবে একটি ছায়াছবিকে কেন্দ্র করে নিরপরাধ লোকের যে প্রাণহানি ঘটলো , তা কেবলই এক শ্রেনীর উগ্রবাদী মানুষের অসহিষ্ণুতার বহিপ্রকাশ। সত্য বটে যে কোন ধর্মের অবমাননাই কাম্য নয়। কিন্তু সেই অজুহাতে বিশ্বব্যাপী ধর্মের নামে , এবং বলতে দ্বিধা নেই ইসলামের নামে যে সব ঘটনা ঘটানো হয়েছে , হচ্ছে , সেটি অনাকাঙ্খিত এবং নিসন্দেহেই নিন্দনীয়। আমাদের আজকের কল ইন শোতে আমাদের প্যানেলিস্টরা এই বিষয়টির পর্যালোচনা করবেন , আপনাদেরই প্রশ্নের মাধ্যমে।

আমাদের অতিথী প্যানেলে রয়েছেন ঢাকা থেকে ট্রান্সপ্যারেনসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারপার্সন , আইন ও শালিশ কেন্দ্রের প্রধান নির্বাহী , এবং বিশিষ্ট মানবাধিকার কর্মি অ্যাডভকেট সুলতানা কামাল । রয়েছেন , ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক , বিশিষ্ট লেখিকা , ড কাবেরী গায়েন।
আরও রয়েছেন অক্সফোর্ড থেকে সমাজ ও অর্থনীতি বিষয়ক বিশিষ্ট গবেষক , লেখক এবং বর্তমানে অক্সফর্ড বিশ্ববিদ্যালয়ের School of Inter Disciplinary Area Studies এর গবেষক ড স্বপন আদনান।


XS
SM
MD
LG