অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমাণবিক কর্মসূচী নিয়ে আলোচনা এবং ইসরাইলের নির্বাচন


হ্যালো ওয়াশিংটন: “ইরানের পারমাণবিক কর্মসূচী নিয়ে আলোচনা এবং ইসরাইলের নির্বাচন"।

ইরানের পারমানবিক কর্মসূচীর বিষয়ক আলোচনার সর্বশেষ খবর হচ্ছে যুক্তরাস্ট্রের একদল সেনেটরের ইরানে পাঠানো চিঠি যাতে তারা বলেছেন তেহরানের সঙ্গে কোনো চুক্তি যদি এখন হয় তা প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদ শেষ হলে হয়ত শেষ হয়ে যেতে পারে।

ঐ চিঠির জবাবে ইরানের পররাস্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন যুক্তরাস্ট্রের ৪৭জন সেনেটরের ঐ চিঠি নজীরবিহিন বেমিসাল এবং কুটনীতি বিগর্হিত। তিনি বলেছেন যুক্তরাস্ট্রকে যে বিশ্বাস করা যায় না এমন ধারণা জন্মে ঐ চিঠিতে।

ওদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ইরান বিরোধী ভাষণের পরও তেহরানের পামানবিক কর্মসূচি নিয়ে বিশ্বের পাঁচ পরাশক্তি ও জার্মানির আলোচনায় অগ্রগতির আভাষ দিচ্ছেন বিশ্ব প্রতিনিধিরা।

চুড়ান্ত চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে জেনেভায় এবারের আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি নির্ধারকদের প্রধান ফেদেরিকা মোঘেরিনি। একই বক্তব্য এসেছে জার্মান প্রতিনিধির পক্ষ থেকেও।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, 'আমরা দ্রুত গতিতে সামনের দিকে এগোচ্ছি।' যুক্তরাস্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও জানান আশানুরূপ অগ্রগতি হয়েছে এবারের বৈঠকে।

এর আগে পশ্চিম তীরে সমর্থকদের সামনে বক্তৃতা দিতে গিয়ে নেতানিয়াহু বলেছেন তেহরানের পরমানু সমৃদ্ধকরণ কর্মসূচী ইসরাইলের জন্য হুমকি। এজন্যে এটিকে বন্ধ করতে যে কোনো কিছুই করবেন বলে জানিয়েছেন নেতানিয়াহু।

বিশ্ব নেতারা আলোচনা চালাচ্ছেন এবং কিছু শর্তে ইরানের উপর থেকে কয়েকটি নিষেধাজ্ঞা শিথিল করার কথা ভাবা হচ্ছে। আবার ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজী নন ইসরাইলি প্রধানমন্ত্রী।

১৭ই মার্চ ইসরাইলের নির্বাচন। নির্বাচন নিয়ে সর্বশেষ জনমত জরিপে নেতানিয়াহুর লিকুদ পার্টি ও জিউনিস্ট ইউনিয়ন কাছাকাছি অবস্থানে রয়েছে। এই নির্বাচনের ফলাফল ইরানের পারমানবিক কর্মসূচী বিষয়ক আলোচনা বা সম্ভাব্য চুক্তিতে কোনো প্রভাব ফেলবে কিনা সেসব নিয়ে আলোচনা করেন প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের প্রধান অধ্যাপক আলী রিয়াজ এবং বাহরাইনে বসবাসরত গবেষক, শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ ড. ওমর ফারুক। আসুন শোনা যাক।

XS
SM
MD
LG