অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : পরিবর্তন না প্রত্যাবর্তন : পশ্চিম বঙ্গের ভোটারদের সিদ্ধান্ত

  • আনিস আহমেদ

পশ্চিম বঙ্গের নির্বাচনের তৃতীয় পর্যায়ে সারিবদ্ধ ভোটদাতা: পরিবর্তন , নাকি প্রত্যাবর্তন ?

পশ্চিম বঙ্গের নির্বাচনের তৃতীয় পর্যায়ে সারিবদ্ধ ভোটদাতা: পরিবর্তন , নাকি প্রত্যাবর্তন ?

পশ্চিম বঙ্গে বিধান সভা নির্বাচন চলছে , এই নির্বাচনের তৃতীয় ও একটি গুরুত্বপূর্ণ পর্ব সম্পন্ন হলো বুধবার , রাজধানী কোলকাতা এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণার ৭৫টি কেন্দ্রের আসনের জন্যে মোট তালিকাভুক্ত ভোটদাতা হচ্ছেন ১ কোটি ৪৪ লক্ষ ৫ হাজার ৩৬৭ জন । পশ্চিম বঙ্গের বিধান সভার মোট ২৯৪ টি আসনের জন্যে এই নির্বাচন ছয় পর্বে অনুষ্ঠিত হচ্ছে । এবারকার এই নির্বাচনে ক্ষমতাসীন বামপন্থি জোট যেমন প্রত্যাবর্তনের জোর দিচ্ছে তেমনি তৃণমূল কংগ্রেস নের্তৃত্বাধীন জোট পরিবর্তনের ওপর জোর দিচ্ছে। অতএব এবারকার নির্বাচনের মূল জিজ্ঞাসা হচ্ছে প্রত্যাবর্তন না কি পরিবর্তন ? প্রত্যাশা পুরণ হবে কার ? মার্কসপন্থি কমিউনিস্ট পার্টি নের্তৃত্বাধীন বাম জোটের , নাকি তৃণমূল কংগ্রেস নের্তৃত্বাধীন জোটের ? এ সব জিজ্ঞাসার আলোকেই আমাদের কল ইন শো হ্যালো ওয়াশিংটনের এই সঙ্কলনে কোলকাতা থেকে আমাদের তিনজন বিশিষ্ট অতিথি বক্তব্য রেখেছেন।

টেলিসম্মিলনী লাইনে এ নিয়ে শ্রোতাদের কাছ থেকে পাওয়া প্রশ্নের জবাব দিয়েছেন কোলকাতা প্রেসিডেন্সি কলেজের ইতিহাসের সবেক অধ্যাপক সুদিন চট্টোপাধ্যায় , কোলকাতার ভিক্টোরিয়া কলেজের দর্শনের অধ্যাপক মিরাতুন নাহার এবং বিশিষ্ট লেখক ও সাংবাদিকে লন্ডনে বিবিসি’র প্রাক্তন প্রযোজক সাগর চৌধুরী ।

এই অনুষ্ঠানে শ্রোতারা সরাসরি টেলিফোন প্রশ্ন করেছেন, প্রশ্ন এসেছে ইমেইলে এবং ভয়েস অফ আমেরিকা বাংলার ফেইস বুক ফ্যান পেইজেও।

XS
SM
MD
LG