অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র অর্থনীতির বর্তমান অবস্থা নিয়ে ১৩ মার্চ বুধবার হ্যালো ওয়াশিংটনের আলোচনা


আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় – ‘যুক্তরাষ্ট্র অর্থনীতির বর্তমান অবস্থা’ ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যারীল্যান্ড থেকে বিশ্ব ব্যাঙ্কের সাবেক অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমাম, উইসকানসিন বিশ্বিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ডক্টর ফরিদা খান পার্কসাইড কিনৌশা উইসকানসিন থেকে এবং ডিট্রয়েট মিশিগান থেকে এড্রিয়ান কলেজের অর্থনীতির অধ্যাপক ডক্টর আহসান হাবিব।
এ তিন অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তরদাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না । আজকের এ আলোচনা শুরু করবার আগে একটুখানি পটভুমি রচনার লক্ষে – ভিত গড়ার উদ্দেশে আমাদের অনেক শ্রোতার অনেক জিজ্ঞাসার প্রেক্ষাপটে আমরা কোনো প্রশ্নে যাওয়ার আগে অতিথি উত্তরদাতাদের কাছ থেকে জানতে চাইবো – যুক্তরাষ্ট্র অর্থনীতির বিশাল অঙ্কের লক্ষ কোটি ডলারের যে ঘাটতি রয়েছে সেটা পূরণ করে পরবর্তী এক দশকে ব্যয় সংকোচন ও রাজস্ব বৃদ্ধির মধ্যে দিয়ে সমতা বিধানের যে সর্ব সাম্প্রতিক প্রস্তাব উত্থাপিত হয়েছে রেপাবলিকান দলের কংগ্রেস বিধায়ল পল রায়েনের পক্ষ থেকে এবং তারও আগে প্রেসিডেন্ট ওবামার তরফে এ ব্যাপারে দশকস্থায়ি বাজেট পরিকল্পনায় যেসব সুপারিশ করা হয়েছে সে সম্পর্কে কিছু বলার জন্যে । প্রথমেই ডক্টর হাসান ইমাম ।
এবার ডক্টর ফরিদা খান কিছু বলবেন – বাজেট deficit কমাতে রেপাবলিকানরা কি করতে বলছেন , ডেমোক্র্যাটরা কি করতে চাইছেন ?
ডক্টর আহসান হাবিব বাজেটে , অর্থ ব্যবস্থায় সমতা বিধানের লক্ষ কিভাবে পূরণ করতে বলা হচ্ছে দ্বিদলিয় এ্যাপ্রোচে ?
ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি । প্রথম কলারের কাছে যাচ্ছি –
(১)কল ক’রছেন ঢাকা ,নিউ ইয়র্ক থেকে আকবর হায়দার কিরণ – হ্যালো ।
(২)লস এঞ্জেলেস থেকে কল করছেন সাইফুর রহমান ওসমানি জিতু –হ্যালো ।
(৩)শারা – ওয়াশিংটন ডি সি থেকে কল করছেন ।
(৪) নূর মোহাম্মদ কল করছেন দোহা কাতার থেকে ­– হ্যালো ।
(৫) শামিম আরা নিউ ইয়র্ক থেকে কল করছেন – হ্যালো –।

হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘‘যুক্তরাষ্ট্র অর্থনীতির বর্তমান অবস্থা’’! এ প্রসঙ্গে ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যারীল্যান্ড থেকে বিশ্ব ব্যাঙ্কের সাবেক অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমাম, উইসকানসিন বিশ্বিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ডক্টর ফরিদা খান পার্কসাইড কিনৌশা উইসকানসিন থেকে এবং ডিট্রয়েট মিশিগান থেকে এড্রিয়ান কলেজের অর্থনীতির অধ্যাপক ডক্টর আহসান হাবিব। ।
বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।
(৬) কল করছেন ভার্জিনিয়া যুক্তরাষ্ট্র থেকে ইমরান ফেরৌয – হ্যালো ।
(৭)ফার্মি নাসেরের কল এবার – ম্যারীল্যান্ড থেকে – জ্বি ।
(৮)মুশতাক আহমেদ কল করছেন ওয়াশিংটন ডি সি থেকে – হ্যালো ।
আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।
ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/bangla/hello Washington .
শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে বিশিষ্ট তিন অতিথি উত্তরদাতা যুক্তরাষ্ট্রের ম্যারীল্যান্ড থেকে বিশ্ব ব্যাঙ্কের সাবেক অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমাম, উইসকানসিন বিশ্বিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ডক্টর ফরিদা খান পার্কসাইড কিনৌশা উইসকানসিন থেকে এবং ডিট্রয়েট মিশিগান থেকে এড্রিয়ান কলেজের অর্থনীতির অধ্যাপক ডক্টর আহসান হাবিবকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি । ভালো থাকবেন সবাই ।hello washington on us economy
XS
SM
MD
LG