অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক নিয়ে হ্যালো ওয়াশিংটন আলোচনা


শুরূ করছি আজকের হ্যালো ওয়াশিংটন । যেমনটি কিনা শুনলেন এই মাত্র যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যেকার সম্পর্কের মোড়বদল’ এ নিয়েই আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচনা । নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারন পরিষদের ৬৮তম অধিবেশন চলাকালে নিরাপত্তা পরিষদের ফাইফ প্লাস ওয়ান ও যুক্তরাষ্ট্র পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা এবং পরবর্তিতে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ইরানের প্রেসিডেন্ট রৌহানির টেলিফোন-কথাবার্তা এবং প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ইস্রাইলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহূর আলোচনা – এসবের প্রেক্ষাপটে শুরু করলাম প্রশ্ন-জিজ্ঞাসা এবং শ্রোতাদের মন্তব্যের ভিত্তিতে বিশেষজ্ঞদের আলোচনা পর্যালোচনা সমৃদ্ধ আমাদের আজকের হ্যালো ওয়াশিংটন ।
1. আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন যুক্তরাষ্ট্রের য়ুনিভার্সিটি অফ উইসকানসীনের প্রাক্তন শিক্ষক রৌয বুশ প্রফেসার বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী ডক্টর জিল্লুর রহমান খান এবং নিউ ইয়র্ক থেকে Syed Mohammadullah, সংবাদ ভাস্যকার /সংবাদ বিশ্লেষক ..

এ দু’ই অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না ।
ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি ।
(১)কল ক’রছেন নতুন দিল্লি থেকে প্রফেসার অমিতাভ বসূ – হ্যালো ।
(২)ঢাকা থেকে কল করছেন প্রফেসার নাজমা হক –হ্যালো ।
(৩)রানীনগর মুর্শিদাবাদ পশ্চিম বঙ্গ ভারত থেকে কল করছেন যিয়াউর রহমান – হ্যালো ।
(৪)দোহা কাতার থেকে কল করছেন নূর মোহাম্মদ – জ্বি !
হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যেকার সম্পর্কের মোড়বদল’ - এ বিষয়ে ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী উইসকানসিন য়ুনিভার্সিটির সাবেক শিক্ষক রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান এবং নিউ ইয়র্ক থেকে রয়েছেন বিশিষ্ট সাংবাদিক –সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ ।
বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।
(৫)রুবাবা আনোয়ার ঢাকা থেকে কল করছেন ।
(৬)ডক্টর সুফিয়ান খন্দকার কল করছেন মিরেরসরাই চট্রগ্রাম বাংলাদেশ থেকে­–হ্যালো ।
(৭) কল ক’রছেন সাঈদূল করিম ঢাকা বাংলাদেশ থেকে – হ্যালো –।
আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।
ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/Bangla/hello Washington . আর হ্যাঁ প্রশ্ন যাঁরা সাউন্ডে পাঠাবেন তাঁদেরকে এম পি থ্রিতে তা পাঠানোর অনুরোধ জানাচ্ছি আর একটু সময় হাতে রেখে প্রশ্ন পাঠাবেন দয়া করে । ধন্যবাদ ।
শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে আজকের দু’ই অতিথি উত্তরদাতা বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান এবং নিউ ইয়র্কের বিশিষ্ট সাংবাদিক –সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ কে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি ।ভালো থাকবেন সবাই।hello washington on us iran relationship
XS
SM
MD
LG