অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের রাজনীতি ও প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়োন পর্ব


আজকের হ্যালো ওয়াশিংটনের বিষয় যুক্তরাষ্ট্রের রাজনীতি ও প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়োন পর্ব। এ নিয়ে কথা বলতে, যুক্তরাষ্ট্রের রাজনীতি ও নির্বাচন নিয়ে স্রোতাদের প্রশ্নের উত্তর দেয়ার জন্য দুজন অতিথী যোগ দিয়েছেন আমাদের সঙ্গে। ম্যারীল্যান্ড থেকে যোগ দিয়েছেন বিশ্ব ব্যাংকের সাবেক কর্মকর্তা ও বাংলাদেশ সরকারের সাবেক আমলা জিয়াউদ্দিন আহমেদ চৌধুরী এবং স্যাক্রামেন্তো ষ্টেট ইউনিভার্সিটির গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু নাসের রাজীব। আপনাদেরকে স্বাগত জানাচ্ছি আজকের হ্যালো ওয়াশিংটনে।

আমরা জানি ৮ই নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের চুড়ান্ত ভোট গ্রহনের দিন। আর ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত প্রাইমারী নির্বাচন ও ককাসের মধ্যে দিয়ে ডেমোক্রেটিক ও রিপাবলিকান এই দুই দলের দুই প্রার্থী প্রায় চুড়ান্ত হয়েছেন। এখন শুধু বাকী দুই দলের দলীয় সম্মেলনের মধ্যে দিয়ে প্রার্থীতা চুড়ান্ত করা। এখন শুধু সময়ের অপেক্ষা। আজকের এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভয়েস অব আমেরিকার স্রোতারা যুক্তরাষ্ট্রের রাজনীতি ও নির্বাচন সম্পর্কে আরেকটু পরিস্কার করে জানার সুযোগ পাবেন।

অনেকগুলো ধাপ পেরিয়ে দুই দলের প্রার্থীরাই এখন প্রায় চুড়ান্ত। ২৫ থেকে ২৮শে জুলাই ফিলাডেলফিয়ায় ডেমোক্রটিক দলের কনভেনশনের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে এই দলের প্রেসিডেন্ট প্রার্থীর নাম। ভাইস প্রেসনিডেন্ট প্রাথীঋর নামও আসবে সেখান। তবে গতকাল ৭ই জুন মঙ্গলবার ৬টি রাজ্যে প্রাইমারী ও ককাসের মধ্যে ৪টিতে জেতার মধ্যে দিয়ে হিলারী ক্লিনটন সাধারন ভোট এবং ডেলিগেট সমর্থন উভয় ক্ষেত্রেই সংখ্যাগরিষ্ঠ হয়ে দলের প্রার্থীতা প্রায় নিশ্চিত করে ইতিহাস সৃষ্টি করেছেন।

ওদিকে রিপাবলিকান দলের সম্ভাব্য মনোনয়োন পেতে যাচ্ছেন ধনকুবের ডনাল্ড ট্রাম্প। রিপাবলিকান দলের কনভেনশন অনুষ্ঠিত হবে জুলাইয়ের ১৮ থেকে ২১ তারিখের মধ্যে ওহাইওতে। শোনা যাক আলোচনা।

XS
SM
MD
LG