অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বিশ্বব্যাপী জঙ্গীবাদ বৃদ্ধি: কারন ও প্রতিকার


আজ ৬ই জুলাই হ্যালো ওয়াশিংটনের বিষয় বিষয়: বিশ্বব্যাপী জঙ্গীবাদ বৃদ্ধি: কারন ও প্রতিকার। আজকের পূর্ব নির্ধারিত আলোচনার বিষয় ছিল রমজানের শিক্ষা ও ঈদ। কারন যুক্তরাস্ট্রে মুসলমান সম্প্রদায় আজ উদযাপন করছেন পবিত্র ঈদুল ফিতর; ঈদ মুবারক।

পরিস্থিতি হঠাৎ বদলে যাওয়ায় সবকিছু ছাড়িয়ে জঙ্গীবাদ নিয়ে আলোচনাই এই মুহুর্তে প্রধান বিষয় হওয়া উচিৎ মনে করেই আমরা এ নিয়ে আলোচনা করছি। আজকের প্রসঙ্গ নিয়ে কথা বলবেন বিশিষ্ট সাংবাদিক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধিরী; এবং দি টেলিগ্রাফ পত্রিকার দিল্লি ব্যুরো প্রধান জয়ন্ত রায় চৌধুরী।

শুরুতেই আমি সম্প্রতি ২রা জুলাই বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারীতে ঘটে যাওয়া দু:খজনক ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করছি।

তার মাত্র তার ৩দিন আগে ২৮শে জুন মঙ্গলবার ইস্তাম্বুলে বিমানবন্দরে হামলার ঘটনায় নিহত ৪৫ জনের আত্মার মাগফেরাত কামনা করছি।

৩রা জুলাই রবিবার বাগদাদসহ ইরাকের বিভিন্ন স্থানে বিস্ফোরণ ও সংঘাতে নিহত হয়েছেন ২০০ জন এবং পরদিন ৪ঠা জুলাই সৌদী আরবের জেদ্দা, কাতিফ ও মদীনায় বিস্ফোরণে নিহত হয়েছেন ৪ জন। এর সববগুলোই জঙ্গীবাদী হামলা।

এছাড়া গত ৬ মাসে ইশ্বের বিভিন্ন স্থানে হামলার একটি খতিয়ান যোগাড় করেছি আমি ইন্টারনেট ঘেটে; যা পড়তে গেলে আজকের এ আলোচনা আর হবে না। তবে জানুয়ারী থেকে এ পর্যন্ত মোট ২৭টি বিভিন্ন ধরণের সন্ত্রাসী বা জঙ্গীবাদী হামলায় মোট ১৫৫৯জন নিহত হয়েছে। আসুন শোনা যাক আলোচনা:

XS
SM
MD
LG