অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের মানবাধিকার ও জন নিরাপত্তা নিয়ে বুধবারের হ্যালো ওয়াশিংটন


‘বাংলাদেশের মানবাধিকার ও জন-নিরাপত্তা পরিস্থিতি,এ নিয়েই আলোচনা আজকের এ হ্যালো ওয়াশিংটন আয়োজনে ’।আমরা আলোচনা করবো সাভারে রাণা প্লাজা ভবন ধসে পড়ে বহূ লোকের হতাহতের ঘটনা এবং যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের দু হাজার বারোর মানবাধিকার রিপোর্টের প্রেক্ষাপট । অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে আজ আমরা এ অনুষ্ঠান শুরূ করছি । হ্যালো বাংলাদেশ আমাদের হার্ট গোজ আউট টু ইউ – টু অল অফ ইউ – বাংলাদেশ ভালো থেকো নিরাপদ থেকো , আমাদের আপন জনেরা ভালো থেকো সবাই- সুখে-দুখে সংকটে-উত্তরনে।
প্রথমেই আমাদের ঢাকা সংবাদদাতাদের রিপোর্ট ।জহুরূল আলম –
এর পরের রিপোর্ট পাঠিয়েছেন আমির খসরূ–
এবার শুরু করছি শ্রোতাদের প্রশ্ন জিজ্ঞাসা মন্তব্য প্রসঙ্গ ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন ঢাকার মানবাধিকার ফাউন্ডেশানের প্রধান নির্বাহি এ্যাডভোকেট এলিনা খান, ঢাকার দি নিউ এইজ পত্রিকার এডিটর ইন চীফ নুরুল কবীর এবং জেনিভা থেকে অনুষ্ঠানে যোগ দিচ্ছেন বাংলাদেশের মানবাধিকার সংস্থা অধিকারের সেক্রেটারী আদিলুর রহমান খান ।
এ তিন অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না ।
ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি ।
(১)কল ক’রছেন চট্রগ্রাম থেকে আবু সুফিয়ান – হ্যালো ।
(২)রূবাবা আনোয়ার ঢাকা থেকে কল করছেন–হ্যালো ।
(৩)আলাউদ্দীন আহমদ কল করছেন কুষ্টিয়া বাংলাদেশ থেকে – জ্বি !
হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘‘–বাংলাদেশের মানবাধিকার ও জন-নিরাপত্তা পরিস্থিতি , এ প্রসঙ্গে ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন । ঢাকার মানবাধিকার ফাউন্ডেশানের প্রধান নির্বাহি এ্যাডভোকেট এলিনা খান, ঢাকার দি নিউ এইজ পত্রিকার এডিটর ইন চীফ নুরুল কবীর এবং জেনিভা থেকে অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সংবাদ বাংলাদেশের মানবাধিকার সংস্থার অধিকারের সেক্রেটারী আদিলুর রহমান খান
বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।
(৪)শামিম আরা –নিউ ইয়র্ক থেকে কল করছেন ।
(৫) কে এম হক কায়সার কল করছেন টরোন্টো ক্যানাডা থেকে ­– হ্যালো ।
আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।
ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/Bangla/hello Washington . আর হ্যাঁ প্রশ্ন যাঁরা সাউন্ডে পাঠাবেন তাঁদেরকে এম পি থ্রিতে তা পাঠানোর অনুরোধ জানাচ্ছি আর একটু সময় হাতে রেখে প্রশ্ন পাঠাবেন দয়া করে । ধন্যবাদ ।
শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে বিশিষ্ট তিন অতিথি উত্তরদাতা ঢাকার দি নিউ এইজ পত্রিকার এডিটর ইন চীফ নুরুল কবীর, মানবাধিকার ফাউন্ডেশানের প্রধান নির্বাহি এ্যাডভোকেট এলিনা খান ও মানবাধিকার সংস্থা অধিকারের সেক্রেটারি আসিলুর রহমান খানকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি । ভালো থাকবেন সবাই ।bangladesh collapse
XS
SM
MD
LG