অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: 'বিদেশে পড়াশোনা: মেধা পাচার নাকি মেধা অর্জন'


Bangla hello Washington graphic new

Bangla hello Washington graphic new

হ্যালো ওয়াশিংটনের বিষয়:“বিদেশে পড়াশোনা: মেধা পাচার নাকি মেধা অর্জন”

একটি দেশের অনেকেই উচ্চশিক্ষার জন্য বিদেশে পড়তে যান। কেউ দেশ মাতৃকার টানে স্বদেশে ফিরে আসেন, কেউ আসেননা। নিজের দেশে ফিরে আসুন বা নাই আসুন নানাভাবে তারা দেশের সেবা করেন। এই ফিরে আসা না আসাকে অনেকে মনে করেন মেধা পাচার অনেকে বলেন মেধা অর্জন।
হ্যালো ওয়াশিংটনে আজকের অনুষ্টানে এই বিষয়ে আলোচনা করতে আমাদের সঙ্গে টেলিফোনে যোগ দিয়েছেন বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের অধ্যাপক ড. আমানুল্লাহ ফেরদৌস, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, মাওলানা আবুল কালাম ইনস্টিটিউট অব এশিয়ান ষ্টাডিজের সিনিয়র ফেলো অমিও চৌধুরী এবং ঢাকার বিএসবি ফাউন্ডেশন ও ক্যাম্ব্রিয়ান স্কুল এবং কলেজের চেয়ারম্যান লায়ন এমকে বাশার। আপনাদের তিন জনকেই আমাদের অনুষ্ঠানে স্বাগত জানাচ্ছি।

বিষয়টি নিয়ে স্রোতাদের মনে নানান প্রশ্ন। অনেকেই টেলিফোন করেছেন, লাইনে রয়েছেন আলোচনা শোনার জন্য, বিষয়টি নিয়ে তাদের মনে থাকা প্রশ্নের উত্তর পেতে। শুরু করছি আমার নিজের একটি প্রশ্ন দিয়ে।

এমকে বাশার আপনার কাছে জানতে চাইবো; বিশেষ করে যেহেতু আপনি শিক্ষা ব্যাবস্থাপনা নিয়ে কাজ করছেন; কোনো পরিসংখ্যান কি আছে; বছরে বাংলাদেশ থেকে কি সংখ্যায় ছাত্র ছাত্রী বিদেশে পড়তে যাচ্ছেন, বৃত্তি নিয়ে বা ব্যাক্তিগত উদ্যোগে, এবং তাদের কতো শতাংশ লেখাপড়া শেষে, ফিরে যাচ্ছেন বা কতো শতাংশ বিদেশেই থেকে যাচ্ছেন?
XS
SM
MD
LG