অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের বিষয় “ইরাকের অবস্থা ও আরব বিশ্ব”


আজকের হ্যালো ওয়াশিংটনের বিষয় “ইরাকের অবস্থা ও আরব বিশ্ব”। আলোচনায় অংশ নেন ফ্লোরিডায় বসবাসরত রাজনৈতিক বিশ্লষক, উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের রোজবুশ প্রফেসর এমেরিটাস ড. জিল্লুর রহমান খান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক আমেনা মহসীন, এবং ভারত থেকে দি টেলিগ্রাফের হেড অব নিউ দিল্লি ব্যুরো- জয়ন্ত রয় চৌধুরী।

আমরা জানি ইরাক পরিচালিত হচ্ছে এমন এক সরকারের আওতায় যার প্রধানমন্ত্রী শিয়া, প্রেসিডেন্ট কুর্দ এবং সংসদের প্রধান সুন্নী। আর সম্প্রতি সুন্নী জিহাদী সংগঠন, দ্যা ইসলামিক ষ্টেট অব ইরাক এ্যান্ড দা লেভ্যান্ট, আইএসআইএল, দেশজুড়ে ভয়াবহ সংঘাতের সৃষ্টি করে। ইরাকে জাতিসংঘ কার্যালয় থেকে বলা হয় ওই সংঘাতে গতমাসে ৮৮৬ সেনা সদস্য ও ১৫৩১ সিভিলিয়ান নিহত হয়েছে।

এদিকে, ইরাক ও সিরিয়ায়; 'খেলাফত' বা ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে সুন্নি জিহাদি সংগঠন ‘দ্য ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভ্যেন্ট’ (আইএসআইএল); শুক্রবার এক ভিডিও বার্তায় সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদিকে খলিফা ও 'মুসলিম বিশ্বের নেতা' হিসেবেও ঘোষণা দিয়েছে।

ওদিকে আবার স্বাধীন কুর্দিস্তান গঠনের আহ্বান জানিয়েছে ইসরায়েল।

এই অবস্থায় অনুষ্ঠানের সকল আলোচকই বললেন আলোচনার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ওআইসি এবং বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ এ সমস্যার সমাধান করতে পারেন।

বিষয়টি নিয়ে স্রোতারা বিভিন্ন প্রশ্ন করেন। শোনা যাক অনুষ্ঠানটি:

XS
SM
MD
LG