অ্যাকসেসিবিলিটি লিংক

‘বিশ্বব্যাপী সন্ত্রাস ও তার প্রতিরোধ প্রয়াস’ - দশ সেপ্টেম্বর হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয়

  • VOA Editor

‘বিশ্বব্যাপী সন্ত্রাস ও তার প্রতিরোধ প্রয়াস’ - এটাই আমাদের আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ।একদিকে ইরাকে এয়ার স্ট্রাইক-সিরিয়ায় লাগাতার সংঘাতঃসংঘর্ষ,এই হালেই এ্যামেরিকার দু’ই সাংবাদিকের শিরশ্ছেদ,এদিকে এ্য্যামেরিকায় নাইন ইলেভেন বিষাদ অধ্যায়ের ত্রয়োদশ বর্ষপুর্তি অত্যাসন্ন এখন- ওয়াশিংটন সময় আজ রাতেই প্রেসিডেন্ট ওবামা ইসলামিক স্টেইট জঙ্গি প্রসঙ্গে ভাষন দিতে চলেছেন- যা নিয়ে কংগ্রেসে চলেছে দারুন সব আলোচনা-সমালোচনা- রেপাবলিকানদের তরফে সুপারিশ করা হচ্ছে প্রেসিডেন্ট যেন এ ব্যাপারে কংগ্রেসের অনুমোদন প্রার্থী হন-সর্ব সাম্প্রতিক সমিক্ষায় দেখা যাচ্ছে এ্যামেরকিার মানুষ বিপুল সংখ্যায় চাইছেন আইসিস জঙ্গিদের যথোপযুক্ত জবাব দেওয়া হোক-প্রেসিডেন্ট শরিকদের নিয়েই সর্বাত্মক কর্মসূচীর পক্ষপাতি বলে বিশেষজ্ঞ মহলে মনে করা হচ্ছে- এসব কিছুর প্রেক্ষাপটে আমরা আলোচনায় বসেছি ভয়েস অফ এ্যামেরিকার ওয়াশিংটন স্টুডিওতে হ্যালো ওয়াশিংটনের টক শো অনুষ্ঠানে, আমাদের সঙ্গে আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে যোগ দিচ্ছেন ঢাকা থেকে বিশিষ্ট নিরাপত্তা বিশেষজ্ঞ ইনস্টটিউিট অফ পীস এ্যান্ড সিকিউরিটিয স্টাডিযের প্রেসিডেণ্ট জেনারেল মুনিরুজ্জামান – যোগ দিচ্ছেন ভারতের পশ্চিম বঙ্গ থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসার সৈয়দ তানভীর নাসরীন এবং নিউ ইয়র্ক থেকে রয়েছেন আমাদের পরম সূহৃদ-বন্ধু প্রতিম পরামর্শদাতা বিশিষ্ট সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ।

অতিথি উত্তরদাতারা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আমাদের অগনিত শ্রোতার মধ্যে অল্প কিছু সংখ্যকের প্রশ্ন-জিজ্ঞাসাই হয়তো নেওয়া সম্ভব হবে- আনেকেরই প্রশ্ন হয়তো নিতে পারবো না সময়ের অপরিসর গণ্ডীর কারণে- আগে ভাগেই সেজন্যে ক্ষমা চেয়ে নিচ্ছি। আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না । বলা বাহুল্য এ অনুষ্ঠানের লক্ষ তথ্য জানা- জানানো- কোনো ব্যক্তি বিশেষ বা গোত্র সম্প্রদায়ের প্রতি অহেতুক দোষারোপ বা অঙ্গুলী নির্দেশ আমাদের কাম্য নয়।

ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । এখন তাহ’লে শুরূ ক’রছি ।

(১)কল ক’রছেন নতুন দিল্লি ভারত থেকে প্রফেসার অমিতাভ বসূ – হ্যালো ।

(২) কল করছেন ঢাকা থেকে রুবাবা আনোয়ার–হ্যালো।

(৩) রাণীনগর মুর্শিদাবাদ পশ্চিম বঙ্গ ভারত থেকে কল করছেন জিয়াউর রহমান – হ্যালো ।

(৪)হাতিয়া, নোয়াখালি থেকে কল করছেন এ কে এম মোস্তাফা -জ্বি !

হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘বিশ্বব্যাপী সন্ত্রাস ও তার প্রতিরোধ প্রয়াস’ এ নিয়ে।

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞ জেনারেল মুনিরুজ্জামান –বর্ধমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসার সৈয়দ তানভীর নাসরীন এবং নিউ ইয়র্ক থেকে সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ।

বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।

(৫)ঢাকা থেকে কল করছেন শাহানা নাসীর- হ্যালো।

(৬)আবু সুফিয়ান চৌধুরী চট্রগ্রাম বাংলাদেশ থেকে কল করছেন ­–হ্যালো ।

আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।

ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/Bangla/hello Washington .

শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে আজকের অতিথি উত্তরদাতা জেনারেল মুনিরুজ্জামান –প্রফেসার সৈয়দ তানভীর নাসরীন এবং সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি ভালো থাকবেন ­নিরাপদ থাকবেন সবাই।

XS
SM
MD
LG