অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বিষয় “যুক্তরাস্ট্র-বাংলাদেশ সম্পর্ক ও নিরাপত্তা”


আজ বুধবার ৮ই অক্টোবর হ্যালো ওয়াশিংটনের বিষয় “যুক্তরাস্ট্র-বাংলাদেশ সম্পর্ক ও নিরাপত্তা”। আজকের আলোচনায় অংশ নিচ্ছেন বাংলাদেশের সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ও ভারতের দি টেলিগ্রাফ পত্রিকার হেড অব নিউ দিল্লি ব্যুরো জয়ন্ত রায় চৌধুরী।

আমরা জানি সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বঙ্গোপসাগরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সর্ববৃহত্ নৌ-মহড়া ‘কারাত’ ২০১৪ শুরু হয়। যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ ইউএসএনএস সেফগার্ড, পি-৮ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এবং অন্য বিশেষায়িত ইউনিটসমূহ।বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে এতে অংশ নিচ্ছে। দু’দেশের নিরাপত্তা কর্মসূচীর সর্বশেষ উদাহরণ এটি।

আমরা আরো জানি সম্প্রতি ভারতে আল কায়েদার ঘাটি করবার ঘোষণা এসেছে। আয়মান আল জাওহিরি, এক ভিডিও বার্তায় এ ঘোষনা দেন।

আবার গত সপ্তাহে ওয়াশিংটনে বাংলাদেশের নিরাপত্তা বিষয়ক বেশ কয়েকটি সেমিনার ও আলোচনা অনুষ্ঠনে উঠে এসেছে যে বিষয়টি সবচেয়ে বেশী তা হচ্ছে বাংলাদেশে ইসলামিক ষ্টেট বা আই এস এর নিয়োগ কেন্দ্র চালুর কথা, যাতে ভারত ও মিয়ানমার থেকে লোক এসে ভর্তি হচ্ছে। বাংলাদেশে আইএসএসর সদস্য ধরাও পড়েছে। ছোটো ছোট জঙ্গী দল বা সংগঠনতো আগে থেকেই রয়েছে এমন খবর খবরের কাগজ বা গনমাধ্যমে প্রায়ই ছাপা হচ্ছে।

জঙ্গীবাদের হুমকী ছাড়াও বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল একটি দেশের জন্য শিক্ষা, স্বাস্থ্য, দ্রারিদ্র্য নিরসন, মাতৃমৃত্যুর হার কমানো, সামাজিক সুরক্ষা বৃদ্ধি সহ নানা ক্ষেত্রেই রয়েছে নিরাপত্তার অভঅব। তো এসব কিছু মিলে বাংলাদেশের নিরাপত্তা ও যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্ক আজ আমাদের আলোচনার বিষয়। শোনা যাক আলোচনা:

XS
SM
MD
LG