অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেটের জঙ্গী কর্মকান্ড ও সংশ্লিষ্ট বিষয়াদি


হ্যালো ওয়াশিংটনের আজকের বিষয়: ‘ইসলামিক স্টেটের জঙ্গী কর্মকান্ড ও সংশ্লিষ্ট বিষয়াদি'।

আজকের আলোচনায় অংশ নেন ঢাকা থেকে বাংলাদেশের সাবেক নির্বাচন কমিশনার, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন। ভারত থেকে অংশ নেন দি হিন্দু পত্রিকার সাবেক কলকাতা ব্যুরো চীফ বরুণ দাশগুপ্ত এবং বাহরাইন থেকে অংশ নেন প্রবাসী বাংলাদেশী গবেষক শিক্ষক ও অর্থনীতিবিদ ড. ওমর ফারুক।

এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে ভয়ংকর জঙ্গী সংগঠন ইসলামিক ষ্টেট; সন্ত্রাস সহিংসতা অপহরণ হত্যাসহ নানা হিংস্র কর্মকান্ডে লিপ্ত। ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের গুটি কতেক স্থানে তাদের ঘাঁটি হলেও, সমগ্র বিশ্বে এখন তারা তাদের নেটওয়ার্ক ছড়িয়ে দেবার প্রয়াস চালাচ্ছে।

তাদের অতি সাম্প্রতিক বর্বরতা হচ্ছে একজন জর্ডানিয়ান পাইলটকে জীবন্ত পুড়িয়ে মারা। এর আগে জাপানী সাংবাদিকদের গলা কেটে হত্যা করাসহ অসংখ্য নৃশংস কাজ করেছে ইসলামিক ষ্টেট। সব মিলে আইএসআইএস এখন বিশ্বের অন্যতম ভয়ঙ্কর জঙ্গি সংগঠন হিসেবে বিবেচিত হচ্ছে। আর ইসলামের নামে চলছে তাদের এই বর্বরতা।

ড. ওমর ফারুক, ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন, বরুন দাশগুপ্ত বিষয়টি নিয়ে প্রাণবন্ত আলোচনা করেন। স্রোতাদের নানা প্রশ্নের উত্তর দেন। আসুন শোনা যাক আলোচনা।

XS
SM
MD
LG