অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: আজকের বিষয় "বাংলাদেশের পরিস্থিতি”


হ্যালো ওয়াশিংটন: আজকের বিষয় "বাংলাদেশের পরিস্থিতি”। এ নিয়ে আলোচনা করতে, স্রোতাদের প্রশ্ন ও মন্তব্য নিয়ে বিশ্লেষণ করতে আজ আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন, ঢাকা থেকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এবং বর্তমানে ঢাকার গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট এম হুমায়ুন কবীর।

যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আলী রিয়াজ।

আমরা দেখেছি ২০১৫ সালে বাংলাদেশের অর্থনীতির অগ্রগতি, সামাজিক উন্নয়ন, রাজনৈতিক ঘটনাপ্রবাহ এবং সাংস্কৃতিক পুনরুত্থান। অনেকে বলছেন, ২০১৫ সালে পাঁচটি দ্রুততম প্রবৃদ্ধির দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

অন্য একটি গবেষণা মতে, বাংলাদেশে দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা ও হার কমছে (বর্তমানে শতকরা ২৪ ভাগ)। দেশে কোটিপতির সংখ্যা এখন প্রায় ৫৪,০০০ এবং প্রতি বছর আরও পাঁচ হাজার লোক নতুন করে কোটিপতি হচ্ছেন।

আর নেতিবাচক দিকের মধ্যে রয়েছে অসংখ্য বিষয়। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে গত বছরের শুরু থেকে শেষ পর্যন্ত ৫ জন ব্লগার লেখক ও সাংবাদিককে বর্বরভাবে হত্যা করার বিষয়টি। অনেকেই বলছেন বাংলাদেশে জঙ্গীবাদ ঘাঁটি গেড়েছে।

স্রোতারা প্রশ্ন করার জন্যে আপেক্ষায় আছেন। তার আগে রাষ্ট্রদূত হুমায়ুন কবীরকে অনুরোধ করছি বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সংক্ষেপে আলোকপাত করতে। আসুন শোনা যাক:

XS
SM
MD
LG