অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: আইএস এর মতো জঙ্গী সংগঠনের প্রতি তরুণ সমাজের দুর্বলতা


Bangla hello Washington graphic new

Bangla hello Washington graphic new

হ্যালো ওয়াশিংটনের বিষয়: আইএস এর মতো জঙ্গী সংগঠনের প্রতি তরুণ সমাজের দুর্বলতা।

এইমাত্র আমাদের খবরে শুনলেন ঢাকা থেকে আমীর খসরুর পাঠানো রিপোর্ট যাতে বলা হলো ইসলামি স্টেটের সঙ্গে জড়িত সন্দেহে ১৫ জনতে গ্রেফতার করা হয়েছে। তারা সিরিয়া ও ইরাকে গিয়ে আইএসে যোগ দিতে চাচ্ছিল। ইতিমধ্যেই হয়তো অনেকেই চলে গেছে এমন আশংকাও করছে গোয়েন্দা পুলিশ। আল কায়েদা বা আনছারুল্লাহ বাংলা টিমের সঙ্গেও তাদের সংশ্রব থাকতে পারে এমন সন্দেহও রয়েছে পুলিশের।

ইসলামি খিলাফত প্রাতিষ্ঠার ডাক দিয়ে ইরাক ও সিরিয়ায় শক্ত ঘাঁটি গেড়ে বসেছে স্বঘোষিত ইসলামিক স্টেট নামের জঙ্গী সংগঠন; আমরা সবাই তা জানি। সারা বিশ্ব থেকে তরূন তরুণীরা তাদের সঙ্গে যোগ দিতে চেষ্টা করছে।

এর আগেও গনমাধ্যমের খবরে আমরা দেখেছি বাংলাদেশ থেকে তরুণ তরূনীরা জঙ্গী সংগঠন আইএস এ যোগদানে আকৃষ্ট হচ্ছে। বাংলাদেশ থেকে শতাধিক যুবক ও তরুণ আইএস এ যোগদানের চেষ্টা করার সময়ে শনাক্ত করেছে গোয়েন্দারা। গত ছয় মাসে বিশজনকে আটক করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

এসব নিয়ে আলোচনা করবো আজ। আমাদের সঙ্গে যোগ দিয়েছেন ৩জন বিজ্ঞ আলোচক। বাংলাদেশ থেকে আছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাদিস ও ইসলামিক ষ্টাডিজ বিভাগের প্রফেসর ড. আবদুল্লাহ জাহাঙ্গীর, ঢাকা থেকে যোগ দিচ্ছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস এ্যান্ড সিকিউরিটি ষ্টাডিজের পরিচালক শাফকাত মুনীর এবং ভারতের দিল্লি থেকে দি টেলিগ্রাফের দিল্লি ব্যুরো প্রধান সাংবাদিক জয়ন্ত রায় চৌধুরী।

তাহলে আলোচনায় চলে যাই।

শোনা যাক আলোচনা।

XS
SM
MD
LG