অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন : বিতর্ক ও বিভ্রান্তি


আপনাদের জিজ্ঞাসা আর আমাদের অতিথী বিশেষজ্ঞদের জবাবের এই আয়োজন হ্যালো ওয়াশিংটনে আজকের বিষয় হচ্ছে , বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন : বিতর্ক ও বিভ্রান্তি ।

আমরা জানি যে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে অনেকগুলো ক্ষেত্রে একদম সাদামাটা চোখেই উন্নয়নের লক্ষণ লক্ষ্য করা যায়। শহরের তরুণ সমাজ কিংবা গ্রামে ও অনেকেই আগের তুলনায় অনেক স্বচ্ছল জীবন যাপন করছেন। ২০০২ সালের পর এখন মাথাপিছু আয় এবং মানুষের ক্রয় ক্ষমতা দ্বিগুণ হয়েছে বলে এশিয়া ফাউন্ডেশনের লেখায় উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ সরকার দাবি করছে যে চলতি অর্থ বছরে প্রবৃদ্ধির হার ৭ শতাংশ ছাড়িয়ে যাবে। এখানে বিশ্বব্যাঙ্ক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল সহ বেশ কিছু প্রতিষ্ঠান দ্বিমত প্রকাশ করছে। তবে বিশ্বব্যাঙ্কে ঢাকা অফিস আবার একথা ও বলেছে যে বিশ্বের ১২৮টি দেশের মধ্যে যে বারোটি দেশের প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি , বাংলাদেশ তাদের অন্যতম । এ ও বোধ হয় বাংলাদেশের জন্যে কম সুখবর নয়। তবে প্রতিবন্ধকতা রয়েছে অনেক। রাজনৈতিক উপাদান ও অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে বিতর্ক ও বিভ্রান্তি সৃষ্টি করেছে অভ্যন্তরীণ ভাবে, সরকার ও বিরোধী উভয় পক্ষের তরফ থেকে। আজকের কল ইন শো তে সে সব প্রসঙ্গ।

আমাদের অতিথী প্যানেলে টেলিসম্মিলনী লাইনে আজ যোগ দিয়েছেন নিউ ইয়র্ক থেকে বিশিষ্ট অর্থনীতিবিদ , জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির , মানব উন্নয়ন প্রতিবেদন দপ্তরের পরিচালক ড সেলিম জাহানচ রয়েছেন ঢাকা থেকে সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডির গবেষণা বিষয়ক অতিরিক্ত পরিচালক , ড খন্দকার গোলাম মোয়াজ্জেম ।

XS
SM
MD
LG