অ্যাকসেসিবিলিটি লিংক

হোলব্রুক কুটনৈতিক সাফল্যের এক ঐতিহ্য রেখে গেলেন


প্রয়াত রিচার্ড হোলব্রুক , যুক্তরাষ্ট্রের কুটনীতির এক বিশাল ব্যক্তিত্ব ( এপি, ফাইল ফটো)

প্রয়াত রিচার্ড হোলব্রুক , যুক্তরাষ্ট্রের কুটনীতির এক বিশাল ব্যক্তিত্ব ( এপি, ফাইল ফটো)

আন্তর্জাতিক সমাজ যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের অভিজ্ঞ কুটনীতিক রিচার্ড হোলব্রুকের কূটনৈতিকঐতিহ্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন । রিচার্ড হোলব্রুক মারা যান সোমবার ৬৯ বছর বয়সে । মৃত্যুর আগে পর্যন্ত তিনি আফগানিস্তান ও পাকিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূতের পদে অধিষ্ঠিত ছিলেন । হোলব্রুক মারা যান ওয়াশিংটনের একটি হাসপাতালে । তিন দিন আগে পররাষ্ট্র দফতরের হিলারী ক্লিনটনের সঙ্গে বৈঠক করার সময় তিনি অসূস্থ হয়ে পড়েন এবং হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাঁর হৃদযন্ত্রের রক্তবাহি নালীতে অস্ত্রোপচার করা হয় শনি ও রবিবার দীর্ঘ সময় ধরে । হোলব্রুকের মৃত্যুতে শোকাহত প্রেসিডেণ্ট ওবামা বিবৃতিতে অ্যামেরিকার পররাষ্ট্র নীতি ক্ষেত্রে তাঁকে এক বিরাট ব্যক্তিত্ব রূপে অভিহিত করেন – বলেন , দেশকে তিনি আরো শক্তিশালী করেছেন , নিরাপদ করেছেন আরো বেশি করে শ্রদ্ধার আসনে প্রতিষ্ঠিত করেছেন ।

পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনের কথায় হোলব্রুক ছিলেন – দীর্ঘ ৫০ বছরের ঐতিহ্য ধারায় দৃপ্ত বিজয়ী বীর – জনগণের অতিব নিবেদিতপ্রাণ এক সেবক ।

আফগান প্রেসিডেণ্ট হামীদ কারজই তাঁর মৃত্যুকে অ্যামেরিকার জনগণের জন্যে বিরাট একটা ক্ষতি বলে বর্ণনা করেন । পাকিস্তানের প্রেসিডেণ্ট আসিফ আলী জারদারী তাঁকে বন্ধু ব’লে অভিহিত করেন ।

ইউরোপীয় বিষয়াবলির ব্রিটিশ প্রতিমন্ত্রী ডেইভিড লিডিংটন তাঁকে ১৯৯৫ সালের ডেইটান শান্তি চূক্তির স্থপতি রুপে চিহ্নিত করেন ।

ইউরোপীয় ফরেন রেলেশান্স কাউন্সিলের অ্যান্টনি ডৌযার্কীন , হোলব্রুকের জীবনের সবচেয়ে বড়ো সাফল্য হিসেবে ডেইটান চুক্তির উল্লেখ করেন । লন্ডন ভিত্তিক হেনরী জ্যাকসান সোসাইটীর রবীন শেফার্ড বলেন – হোলব্রুকের মতো কূটনিতির প্রয়োজন সর্ব যুগেই অনুভুত হবে ।

এরই মধ্যে , যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর থেকে বলা হয়েছে – রিচার্ড হোলব্রুকের জায়গায় এখন দায়িত্ব পালন করবেন তাঁরই সহকারী পররাষ্ট্র দফতরের রাজনৈতিক-সামরিক বিষয়াবলির ভারপ্রাপ্ত অ্যাসিসটেন্ট সেক্রেটারী ফ্র্যাঙ্ক রূগেইরো ।

রিচার্ড হোলব্রুক সম্বন্ধে বিশ্লেষণ করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রদূত হুমায়ুন কবির। তিনি বাংলা বিভাগের জহুরুল আলমের কাছে তাঁর প্রতিক্রিয়া প্রকাশ করেন।

হোলব্রুকের কুটনৈতিক জীবন , ডেইটন চুক্তি , তার পর্বতপ্রমাণ সাফল্য , তাঁর অনুপস্থিতে আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার ভবিষ্যৎ এ সব কিছু নিয়ে আমাদের স্টুডিওর এই গোলটেবিলে অংশ নিয়েছেন আনিস আহমেদ , রোকেয়া হায়দার এবং টেলি কনফারেন্স লাইনে , ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শহীদুজ্জামান ।

XS
SM
MD
LG