অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেট বলে দাবিদার জঙ্গি গোষ্ঠি শুক্রবার রাতে প্যারিসে প্রাণঘাতী হামলা চালানোর দায় স্বীকার করেছে।

আজ এই সন্ত্রাসী গোষ্ঠিটি এক বিবৃতিতে বলেছে যে আই এস বিরুদ্ধে বিমান হামলার পাল্টা জবাব হিসেবে এই আক্রমণ করা হয়েছে।

ফ্রান্সের রাজধানী জুড়ে ছ টি স্থানে একাধিক হামলায় অন্তত ১২৭ জন নিহত হবার পর প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দে আজ শনিবার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন । ফরাসি নেতা ইসলামিক স্টেট গোষ্ঠিকে এই ঘটনার জন্য দায়ী করেন এবং এই সব আক্রমণকে যুদ্ধ বলেই অভিহিত করেন।

হামলাকারীদের চিহ্নত করার প্রত্যয় ব্যক্ত করে ওলান্দে বলেন , “ ফ্রান্স এই বর্বরতাকে পরাস্ত করবে। তিনি বলেন তিনি ফ্রান্সের নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ পর্যায়ে মোতায়েন করেছেন। প্যারিসের এই আক্রমণের পর গোটা দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আক্রমণকারীরা স্বয়ংক্রিয় অস্ত্র এবং আত্মঘাতী বোমা ব্যবহার করে। তারা বুকের সঙ্গে এই বিস্ফোরক বেঁধে হামলা চালিয়েছে।

কর্তৃপক্ষ মনে করে যে আট জন হামলাকারী ছিল যারা সকলেই হয় নিজেদের বিস্ফোরণে নয়ত বন্দুকের গুলিতে নিহত হয়েছে। আরও ও কোন হামলাকারী কিংবা তাদের কোন সঙ্গী প্যারিসে ঘুরে বেড়াচ্ছে কীনা সেটার জন্য সন্ধান অভিযান ও অব্যাহত রয়েছে। ওলান্দে প্যারিসবাসীকে আজ ঘরের ভেতরেই থাকার কথা বলেছেন। প্যারিসের রাস্তায় দেড় হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে। ওলান্দে তুরস্কতে জি টুয়েন্টি বৈঠকে যোগ দিচ্ছেন না।

XS
SM
MD
LG