অ্যাকসেসিবিলিটি লিংক

তিয়েনেনমেন স্কোয়ারের দমন অভিযানকে স্মরণ করলো হংকং


হংকং এ মোমবাতি জ্বালিয়ে আজ স্মরণ করা হলো , চীনের তিয়েনেনমেন স্কোয়ারে গণতন্ত্র পন্থি বিক্ষোভকারীদের উপর ১৯৮৯ সালে সরকারী দমন অভিযানের বার্ষিকী।

এই উপলক্ষে হাজার হাজার লোক হংকং এর ভিক্টোরিয়া পার্কে সমাবেশের জন্যে প্রস্তুতি নিচ্ছেন। এ বছর এই সমাবেশ হচ্ছে , এই অঞ্চলের রাজনৈতিক ভবিষ্যৎ নির্ধারণের বিষয়ে গুরুত্বপূর্ণ ভোট গ্রহণের ঠিক আগে।

চীনা অঞ্চলে এটিই হচ্ছে এক মাত্র অনুষ্ঠান যেখানে প্রতিবছর তিয়েনেনমেনের হত্যাযজ্ঞকে স্মরণ করা হয়। চীনের মূল ভূখন্ডে এই ঘটনার প্রকাশ্য কোন আলোচনা হয় না।

তবে এখন যেন এটা প্রতিবছরের রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে যে চীনা কর্তৃপক্ষ এই বার্ষিকীর প্রাক্কালে গণতন্ত্রপন্থি লোকজনদের ধরপাকড় করে এবং ইন্টারনেটের সেন্সেরশীপ ও অতিরিক্ত সময়ে তৎপর থাকে যাতে ঐ নৃশংস দমন নিপীড়নের কোন কথা সামাজিক মিডিয়াতে বলা না হয়।

আজ যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবী চীনের প্রতি এই মর্মে আহ্বান জানান যে তারা যেন তিয়েনেনমেন সংশ্লিষ্ট অভিযোগে আটক লোকদের মুক্তি দেয় এবং যারা এই বার্ষিকী পালন করতে চায় , তাদের যেন হয়রানি না করে।

১৯৮৯ সালের ৪ঠা জুন চীনা কমিউনিস্ট পার্টি , তিয়েনেনমেন স্কোয়ারের বিক্ষোভ দমনে সেখানে সৈন্য ও ট্যাঙ্ক ব্যবহার করে। অনুমান করা হচ্ছে কয়েক শ এমন কী কয়েক হাজার লোক সেখানে প্রাণ হারিয়েছে।

XS
SM
MD
LG