অ্যাকসেসিবিলিটি লিংক

উগ্রবাদ একটি বহুল আলোচিত এবং নিঃসন্দেহেই সমালোচিত শব্দ। এই শব্দের মধ্যেই একটা নেতিবাচক দিক আছে, বাড়াবাড়ির ব্যাপার আছে এবং সাম্প্রতিক সময়ে এই বাড়াবাড়ির ব্যাপারটির কেন্দ্রবিন্দু করা হয়েছে ধর্মকে। অথচ ধর্মেই বলা আছে ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করার কথা। কিন্তু চোরা না শোনে ধর্মের কাহিনী। অথচ ধর্মেরই কিছু মনগড়া কাহিনী , ব্যাখ্যা বিশ্লেষণ দিয়ে উগ্রবাদ তার ডানা বিস্তার করে চলেছে বিশ্বব্যাপী এবং দক্ষিণ এশিয়াও এর থেকে মুক্ত নয়।

এই ধর্মীয় উগ্রবাদ , বিশেষত ইসলাম ধর্মের অপব্যাখ্যা করে যে উগ্রবাদ বিস্তৃত সে নিয়ে বিতর্ক এবং বিভ্রান্তিও রয়েছে। দক্ষিণ এশিয়ার উগ্রবাদ কি , সেখানকার নিজস্ব ভূখন্ডে সৃষ্ট, না কি সেটি আন্তর্জাতিক উগ্রবাদরই অংশ । উগ্রবাদের সঙ্গে রাজনীতির কি সম্পর্ক ? উগ্রবাদকে অস্বীকার করার প্রবণতাই বা কেন? এ ধরণের জিজ্ঞসা নিয়েই আজকের এই কল ইন শো।

আজ অতিথি প্যানেল সদস্যরা টেলিসম্মিলনী লাইনে যোগ দিয়েছেন ঢাকা থেকে নিরাপত্তা বিশ্লেষক চিন্তক গোষ্ঠি বাংলাদেশ ইন্টারপ্রাইজ ইনিস্টিউট এর সদস্য অবসরপ্রাপ্ত এয়ার কমোডর ইশফাক ইলাহী চৌধুরী; রয়েছেন কোলকাতা থেকে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং গভর্ণমেন্ট অফ ইন্ডিয়া মনোনীত ন্যাশনাল রিসার্চ প্রফেসার , অধ্যাপক জয়ন্ত কুমার রায়, আরো আছেন , করাচি থেকে , সাংবাদিক ও সংবাদ বিশ্লেষক , মাশকাওয়াথ আহসান। চলুন শোনা যান আলোচনা।

XS
SM
MD
LG