অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নির্বাচন, বিতর্ক ও ভোটারদের প্রতিক্রিয়া


৮ই নভেম্বর অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের নির্বাচনের দিকে চোখ এখন সারা পৃথিবীর মানুষের। এই নির্বাচনকে ঘিরে নাটকীয় ঘটনা ঘটে চলেছে। রিপাবলিকান ও ডেমোক্রেটিক, প্রধান এই দুই দলের প্রার্থীতা নির্ধারণী প্রতিদ্বন্দ্বীতা অর্থাৎ প্রাইমারী থেকে শুরু করে এখন এই বিতর্ক পর্যন্ত প্রেসিডেন্সীয়াল নির্বাচনী প্রক্রিয়ার প্রায় সব পর্বেই ঘটেছে কমবেশী নাটকীয়তা যা আমরা জানি; প্রত্যক্ষ করেছি।

এসব নিয়ে কথা বলতে আজ আমাদের সঙ্গে যোগ দিয়েছেন তিনজন বিশিষ্ট ব্যাক্তি। রয়েছেন নিউজার্সির প্লেইন্সবরোর চারবারের নির্বাচিত কাউন্সিলম্যান- বিজ্ঞানী ড. নুরুন্নবী; প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ যোগ দিচ্ছেন নিউইয়র্ক থেকে এবং ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির Govt and Politics বিভাগের চেয়ারম্যান আলী রিয়াজ যোগ দিয়েছেন।

এবারের নির্বাচনে ৩টি প্রেসিডেন্সিয়াল বিতর্ক হবার কথা। দুটি হয়েছে ইতিমধ্যেই। ২৬শে সেপ্টেম্বর নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে, এনবিসি এ্যাংকর লেস্টার হল্টের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় প্রথম বিতর্ক। তাতে বেশিরভাগের মতে হিলারীর জয় হয়েছে।

৯ই অক্টোবর সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্বিবিদ্যালয়ে দ্বিতীয় বিতর্ক হয়। তৃতীয়টি হবে ১৯শে অক্টোবর বুধবার নেভাদার লস ভেগাসে। ৪ অক্টোবর মঙ্গলবার ভার্জিনিয়ার লংউড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক।

বিতর্ক নিয়ে চলছে নানা আলোচনা সমালোচনাও। বলা হচ্ছে প্রথম ও দ্বিতীয় পর্ব জিতেছেন হিলারি। প্রশ্ন হচ্ছে বিতর্কে জিতলে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে কি কোনো প্রভাব পড়ে? এ নিয়েই আসুন শোনা যাক আলোচনা।

XS
SM
MD
LG