অ্যাকসেসিবিলিটি লিংক

কল ইন শো : হ্যালো ওয়াশিংটন: বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও রাজনীতিতে জামায়াত

  • আনিস আহমেদ

আপনাদের জিজ্ঞাসা আর আমাদের বিশেষজ্ঞ অতিথিদের জবাবের এই অনুষ্ঠানের আজকের বিষয় হচ্ছে ; বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার এবং রাজনীতিতে জামায়াত ।

আজ আমাদের অতিথী প্যানেলে টেলি সম্মিলনী লাইনে রয়েছেন ঢাকা থেকে আইন ও শালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক, ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের সদস্য ও সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। রয়েছেন, বর্তমানে নিউ ইয়র্কে অবস্থিত জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক প্রধান, অধ্যাপক ড তারেক শামসুর রহমান । আর আছেন ইলিনয় স্টেট ইউনিভার্সিটির Politics and Government বিভাগের প্রধান , অধ্যাপক ড আলী রীয়াজ ।

যেমনটি আমরা জানি যে ১৯৭১ সালে হত্যা , ধর্ষণ , নির্যাতনের মাধ্যমে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করার কিংবা সংগঠিত করার দায়ে এরই মধ্যে ছয় জনকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল দোষী সাব্যস্ত করেছে। চার জনকে মৃত্যুদন্ড , একজনকে নব্বই বছরের কারাদন্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। আরও বেশ কয়েকজন আটক কিংবা পলাতক অবস্থায় বিচারের সম্মুখীন হচ্ছে। এই শাস্তি সম্পর্কে বাদী ও বিবাদি পক্ষের মধ্যে ক্ষেত্র বিশেষে অসন্তুষ্টি রয়েছে। আপিল করা হয়েছে সুপ্রিম কোর্টেও। ঘটনাচক্রে এখনও পর্যন্ত শাস্তি প্রাপ্ত প্রায় সকলেই জামায়াতে ইসলামির সদস্য । ট্রাইবুনাল ১৯৭১ সালে এই দলটির ভূমিকা সম্পর্কেও প্রশ্ন তুলেছে । সেই থেকে এ নিয়ে জনগণের মনেও প্রশ্ন উঠছে বাংলাদেশের রাজনীতিতে জামায়াতে ইসলামির ভূমিকা সম্পর্কে , বাংলাদেশে জামায়াতে ইসলামির অস্তিত্ব সম্পর্কেও।

XS
SM
MD
LG