অ্যাকসেসিবিলিটি লিংক

ট্যাঙ্ক বিধ্বংসী মাইন ছিদ্র হয়ে বাইরে আসা টিএনটি থেকেই ভারতের পুলগাঁও সেনা অস্ত্রাগারে বিস্ফোরণ


সংবাদ সংস্থা সূত্রের খবর ট্যাঙ্ক বিধ্বংসী মাইন ছিদ্র হয়ে বাইরে পড়ছিল ট্রাই নাইট্রো টলুইন বা টিএনটি। তার ফলেই ভারতের পুলগাঁওয়ে সেনা অস্ত্রাগারে ভয়াবহ বিস্ফোরণ।

উল্লেখ করা যেতে পারে, গত মাসের একত্রিশ তারিখ মহারাষ্ট্রের পুলগাঁও এর সেনা অস্ত্রাগারের অগ্নিকাণ্ড নিয়ে এই রিপোর্ট দিয়েছে সেনা বাহিনী।

ঐ ভয়াবহ অগ্নি কান্ডের ঘটনায় উনিশ জনের মৃত্যু হয়, মৃতদের মধ্যে দু’জন সেনা অফিসার ছিলেন।

দেশেরপ্রতিরক্ষা মন্ত্রকে ভারতীয় সেনা যে রিপোর্ট জমা দিয়েছে, তাতে বলা হয়েছে, সেনাবাহিনীর অস্ত্রশস্ত্রে ঠাসা ঐ অস্ত্রাগারে ন’বছর ধরে প্রচুর ত্রুটিপূর্ণ ট্যাঙ্ক বিধ্বংসী মাইন রাখা ছিল। সেগুলি থেকে টিএনটির মত ভয়াবহ বিস্ফোরক চুঁইয়ে পড়েই এই অগ্নিকাণ্ড। আগুনের জেরে ঐ মাইনগুলি পুরোপুরি ছাই হয়ে গেছে বলেও রিপোর্টে বলা হয়েছে। জানা গেছে, সেনা চেয়েছিল ঐ মাইনগুলি আগেই ধ্বংস করে ফেলতে, প্রতিরক্ষা মন্ত্রকের সবুজ সংকেতের অপেক্ষা করছিল তারা।

যাঁরা হতাহত হয়েছেন, তাঁরাই প্রথমে আগুন নেভাতে ঝাঁপিয়ে পড়েছিলেন। তাঁরা না থাকলে আগুন আরও ভয়াবহ হত।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রিকর ইতোমধ্যে রিপোর্টটি খতিয়েও দেখেছেন।জানা গেছে সম্ভবত আরও বড় তদন্তের নির্দেশ দেবেন তিনি।

প্রসংগত বলা যেতে পারে, পুলগাঁওয়ের অস্ত্রাগার সেনাবাহিনীর সব থেকে বড় অস্ত্র ভাণ্ডার। এ কে ফরটি সেভেন থেকে অত্যাধুনিক ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র- সবই থাকে সাতশো একরেরও বেশি জায়গা জুড়ে ছড়িয়ে থাকা এই বিশাল অস্ত্রাগারে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG