অ্যাকসেসিবিলিটি লিংক

গুজরাটের গুলবার্গ সোসাইটি হত্যা মামলার রায় ঘোষণা, এগারো জনের যাবজ্জীবন


ভারতে গুজরাটের গুলবার্গ সোসাইটি হত্যা মামলার রায় ঘোষণা হল চোদ্দো বছর পর। দোষী সাব্যস্ত এগারো জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আমেদাবাদের বিশেষ সিট আদালত। দোষী সাব্যস্ত বাকি বারো জনের সাতবছর ও একজনের দশ বছরের জন্য জেল হয়েছে। সাজাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন বিশ্ব হিন্দু পরিষদের নেতা অতুল বৈদ্য।

উল্লেখ করা যেতে পারে দুই হাজার দুই সালের আঠাশে ফেব্রুয়ারি গুজরাটের আমদাবাদের অভিজাত গুলবার্গ সোসাইটিতে প্রায় চারশো জন উন্মত্ত মানুষ খুন করেছিল উনসত্তর জনকে। মৃত ব্যক্তিদের মধ্যে ছিলেন কংগ্রেসের প্রাক্তন বর্ষীয়ান সাংসদ এহসান জাফরিও।

এই মামলায় ছেষট্টি জন অভিযুক্তের মধ্যে চব্বিশ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। তথ্য প্রমাণের অভাবে ছাড়া পেয়ে যান অভিযুক্ত বিজেপি কাউন্সিলর বিপিন পটেল।

যদিও এই রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। তিনি বলেছেন, সমস্ত অভিযুক্তকেই যাবজ্জীবন সাজা দেওয়া উচিত ছিল। তবে তাঁর ছেলে তনভি জাফরি বলেছেন, এই রায়ে কিছুটা হলেও স্বস্তি মিলেছে। কিন্তু কয়েকজন অভিযুক্ত কেন দোষী সাব্যস্ত হল না তা খতিয়ে দেখতে হবে। এই মামলায় অন্যান্য অভিযুক্তের খালাস পাওয়ার বিষয়টিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা দায়ের করা হবে বলেও তিনি জানিয়েছেন। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG