অ্যাকসেসিবিলিটি লিংক

একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ উত্‍‍‍ক্ষেপণ করলো ভারত


ভারতের মহাকাশ বিজ্ঞানে আবারও এক নতুন ইতিহাস গড়লো ইন্ডিয়ান ষ্পেস রির্সাচ অর্গানাইজেশন বা ইসরো। একসঙ্গে একশো চারটি কৃত্রিম উপগ্রহ নিয়ে সফল উত্‍‍‍ক্ষেপণ হল 'পিএসএলভি সি-থার্টি সেভেন' এর।

প্রসঙ্গত বলা যেতে পারে, এই সফল উত্‍‍‍ক্ষেপণের সঙ্গে সঙ্গে নিজের রেকর্ড নিজেই ভাঙল ইসরো। আজকের এই সাফল্যের পর ভারতের মহাকাশ বিজ্ঞানের ইতিহাসের পাতায় সোনার অক্ষরে নাম লেখা থাকবে ইসরোর।

বুধবার ভারতীয় সময় সকাল নয়টা বেজে আঠাশ মিনিটে দেশের দক্ষিণাঞ্চলের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে মহাকাশে যাত্রা করে ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি সি সাইত্রিশ। পৃথিবী থেকে বয়ে নিয়ে গেল একশো চারটি কৃত্রিম উপগ্রহ। ভূপৃষ্ঠ থেকে পাঁচশো কিলোমিটার ওপরে বিশেষ কক্ষপথে স্থাপিত হবে সেগুলি। যে একশো চারটি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল পিএসএলভি সি সাইত্রিশ, তার মধ্যে ভারতীয় উপগ্রহ মাত্র তিনটি। একশো একটিই বিদেশি। বিদেশি কৃত্রিম উপগ্রহগুলির মধ্যে আবার আটাশিটি আমেরিকার। বাকিগুলি জার্মানি, ইজরায়েল, কাজাখস্থান, নেদারল্যান্ডস, সুইটজারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG