অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে নেট ব্যাঙ্কিং ব্যবস্থা বাধ্যতামূলক


ভারতে বর্তমান বছরের ৩১ মার্চের মধ্যে দেশের সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং ব্যবস্থা চালু করা বাধ্যতামূলক করলো কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক।

সংশ্লিষ্ট মন্ত্রকের 'ইন্টারনাল রিভউ' বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সামনে বিশদ তথ্য পেশ করা হয় এবং সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বৈঠকে উপস্থিত এক উচ্চ পদস্থ সরকারি অধিকারিক।

উল্লেখ করা যেতে পারে ভীম অ্যাপের (ভারত ইন্টারফেস ফর মানি) উল্লেখযোগ্য সাফল্য দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভীমঅ্যাপটি লঞ্চ করেছিলেন। আর তারপর থেকে সতেরো দশমিক দুই মিলিয়ন ডাউনলোড হয়েছে এই অ্যাপটি। এই অল্প সময়ের মধ্যেই মোট ৯৫৮ কোটি টাকা লেনদেন হয়েছে এই অ্যাপের মধ্যে যার মধ্যে ৫৯৫ কোটি টাকা এসেছে কেবল ফেব্রুয়ারি মাসেই। এই অ্যাপের অভূতপূর্ব জনপ্রিয়তাই সরকারকে নেট ব্যাঙ্কিং পরিষেবা বাধ্যতামূলক করার বিষয়ে প্রত্যয়ী করেছে বলে জানিয়েছে এক সরকারি সূত্র।

পাশাপাশি এও বলা হয়েছে, কোনও ব্যক্তি "ভীম অ্যাপ" ডাউনলোড করে থাকলে, তাঁর নেট ব্যাঙ্কিং ব্যবস্থা সচল না থাকলেও, শুধু মোবাইল নাম্বার 'সিস্টেমে অথেন্টিকেটেড' হলেই তিনি লেনদেন করতে পারবেন। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG