অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে শিশু শ্রমিক উদ্ধারে এবার ‘সারপ্রাইজ ভিজিট’


ভারতে শিশু শ্রমিক উদ্ধারে দেশের সব রাজ্যেই এবার থেকে ‘সারপ্রাইজ ভিজিট’ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এরই পাশাপাশি দেশের কোন রাজ্যে এখনও কত শিশু শ্রমিককে সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনা যায়নি, প্রতি রাজ্যে তারও একটি রিপোর্ট তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেই রিপোর্ট অনুযায়ী শিশু শ্রমিকের হার যেসব রাজ্যে সব থেকে বেশি থাকবে, সেই রাজ্যগুলিকে ডেকে বিশেষ বৈঠকও করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে এ খবর জানা গেছে।

তবে সারপ্রাইজ ভিজিটের ক্ষেত্রে এককভাবে কোনও পদক্ষেপ গ্রহন করা হবে না বলেই মন্ত্রক সূত্রের খবর। সেক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথভাবেই এজাতীয় সারপ্রাইজ ভিজিট করা হবে বলে জানা গেছে।

সরকারি সূত্রের খবর, ‘বন্ডেড লেবার’দের মতোই গোটা দেশ থেকে শিশু শ্রমিক একেবারে নির্মূল করার জন্য ইতোমধ্যেই পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

গত বছর সংসদে সংশোধনীসহ ‘চাইল্ড লেবার (প্রহিবিশন অ্যান্ড রেগুলেশন) বিল’ পাস হয়ে যাওয়ার পরেও দেশের বিভিন্ন প্রান্তে শিশু শ্রমিক যে এখনও পুরোমাত্রায় বহাল রয়েছে, সেই ব্যাপারে একপ্রকার নিশ্চিত কেন্দ্র। এবং এই পরিস্থিতিতেই বিভিন্ন সংস্থা কিংবা প্রতিষ্ঠানে আচমকা অভিযান চালিয়ে শিশু শ্রমিক উদ্ধারের পরিকল্পনা করা হচ্ছে বলেই কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রক সূত্রের খবর। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG