অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-চীন সীমান্ত লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত নিরাপত্তা ব্যবস্থা যত কঠোর করে তুলছে, ততই চাপ বাড়ছে চীনের। শতাধিক ট্যাঙ্ক ও বিশাল সেনাবাহিনী মোতায়েন করে ভারত যেভাবে পূর্ব লাদাখে সীমান্ত রক্ষায় কঠোর হচ্ছে , চীন তা মোটেই ভাল চোখে দেখছে না। উল্টো চীনের গ্লোবাল টাইমস নামে এক জাতীয়তাবাদী ট্যাবলয়েড প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়েছে, সীমান্ত এলাকায় নিরাপত্তা নিয়ে বেশি বাড়াবাড়ি হলে চীনা বিনিয়োগ পিছু হঠতে পারে ভারত থেকে।

গ্লোবাল টাইমসের ঐ লেখায় মন্তব্য করা হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শতাধির রুশ ট্যাঙ্ক মোতায়েনের পরেও ভারত কীভাবে চীনা বিনিয়োগের আশা করতে পারে, তা বোধগম্য নয়। গ্লোবাল টাইমসের দাবি, ভারতের উচিত, চীনের থেকে শেখা। যদিও বেজিংয়ের কোন উপদেশেই আমল দিচ্ছে না নয়াদিল্লি।

১৯৬২-র যুদ্ধের পরেও এতদিন কার্যত খোলামেলা প্রকৃত নিয়ন্ত্রণরেখা এই প্রথম মুড়ে ফেলা হয়েছে কঠোর নিরাপত্তার চাদরে। ট্যাঙ্ক তো মোতায়েন হয়েছেই, শূন্যের নীচে তাপমাত্রা ঘোরাফেরা করা লাদাখের বিস্তীর্ণ অঞ্চলে বিশাল বাহিনী পোস্ট করা হয়েছে।ভারতীয় সেনা জানিয়ে দিয়েছে, ভারতকে যে কোনও মূল্যে তার আন্তর্জাতিক সীমান্ত রক্ষা করতে হবে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG