অ্যাকসেসিবিলিটি লিংক

সেনা হত্যার ব্যাপারে ভারত পাকিস্তানের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে


বিতর্কিত কাশ্মিরে পাকিস্তানি সৈন্যরা সীমান্তের ওপার থেকে গুলি করে দুজন ভারতীয় সৈন্যকে হত্যা করার অভিযোগ এনে ভারত পাকিস্তানের কাছে আনুষ্ঠানিক নালিশ এনেছে। পাকিস্তান এর সঙ্গে তাদের সম্পৃক্ততা অস্বীকার করছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী সালমান খুরশিদ আজ বলেন যে, মঙ্গলবারের ঐ ঘটনা সম্পর্কে ভারত খুব শক্ত ভাষায় তার উদ্বেগের কথা পাকিস্তানকে জানিয়ে দিয়েছে। ভারত বলছে যে এই দু জন সৈন্যের মৃতদেহকে খুব বর্বরতা এবং অমানবিকতার সঙ্গে ক্ষত বিক্ষত করা হয় এবং এই ঘটনা আন্তর্জাতিক বিধানের স্পষ্ট লংঘন। তবে খুরশিদ একই সঙ্গে এ কথা ও বলেন যে বিষয়টি যেন এই দুটি পরমাণু অস্ত্রের অধিকারিী দেশগুলোর মধ্যে শান্তি প্রক্রিয়া ব্যাহত না করে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি ঐ মরদেহের প্রতি যে আচরণ করা হয়েছে তাকে অমানবিক বলে অভিহিত করেন ।

মি অ্যান্টনি বলেন যে পাকিস্তানি সেনাবাহিনীর কর্মকান্ড অত্যন্ত উস্কানিমূলক। ভারতীয় সৈন্যের মৃতদেহের প্রতি তাদের আচরণ ছিল অমানবিক। আমরা পাকিস্তান সরকারের কাছে এর প্রতিবাদ জানাবো এবং সামরিক তৎপরতা বিষয়ে আমাদের মহাপরিচালক পাকিস্তানে তার সহপক্ষের সঙ্গে আলোচনা করবেন।

ভারতীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র আজ বলেন যে একজন সৈন্যের মৃতদেহ থেকে মস্তক বিচ্ছিন্ন করা হয়্ । অন্যদিকে পাকিস্তানি সামরিক কর্মকর্তারা বলছেন যে তাঁরা বিষয়টি তদন্ত করে দেখেছেন এবং ভারতীয় অভিযোগের পক্ষে কোন প্রমাণ পাননি। ভারতীয় সামরিক বাহিনী বলছে যে ঘন কুয়াশার আবরণে সুযোগ নিয়ে মঙ্গলবার পাকিস্তানি সৈন্যরা মেন্দহার শহরের কাছে পাকিস্তানি সৈন্যরা সীমান্ত অতিক্রম করে ভারতীয় সৈন্যদের হত্যা করে।

XS
SM
MD
LG